রাজশাহী শিক্ষা বোর্ড এবার ৪র্থ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিক্ষার্থী বাড়লেও সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে গতবারের শীর্ষস্থান হারিয়ে এবার দেশের মধ্যে ৪র্থ হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড।

রাজশাহী: শিক্ষার্থী বাড়লেও সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে গতবারের শীর্ষস্থান হারিয়ে এবার দেশের মধ্যে ৪র্থ হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড।

এবছর এ বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৪৪ শতাংশ। ২০১১ সালে ছিল ৭৯ দশমিক ০১ শতাংশ।

গত ৪ বছরের ধারাবাহিকতায় পাসের হারের দিক থেকে এবারও ছেলেদের তুলনায় মেয়েরা ভালো করেছেন। তবে প্রতিবারের মতো জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে বিগত ৪ বছরের সাফল্য অটুট রেখে এবারও ছেলেরা এগিয়ে। ফলে, ছেলে এবং মেয়েরা উভয়ই দুইদিক থেকে সমান অবস্থানই দখল করে রেখেছেন।

রাজশাহী শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৮শ ৭২ পরীক্ষার্থী। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৫ হাজার ৫শ ৮৮ জন পরীক্ষার্থী। অর্থাৎ ১ হাজার ২শ ৮৪ জন পরীক্ষার্থী এবার জিপিএ-৫ বেশি পেয়েছেন। মোট জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৩ হাজার ৫শ জন ছাত্র এবং ৩ হাজার ২শ ৭২ জন ছাত্রী রয়েছেন।

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে বুধবার দুপুর দেড়টায় রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এতে সভাপতিত্ব করেন, শিক্ষা বোর্ডের সচিব আব্দুর রৌফ মিয়া। ফলাফল ঘোষণা করেন, পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম.এ. হুরাইরা। এ সময় উপপরীক্ষা নিয়ন্ত্রক ফরিদ হাসানসহ বোর্ডের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
 
সংবাদ সম্মেলনে এইচএসসি পরীক্ষায় এবারের ফলাফল সম্পর্কে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম.এ. হুরাইরা বাংলানিউজকে জানান, ‌‍এবার পাসের হার একটু কমেছে। তবে পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল। এছাড়া এক বিষয়ে প্রায় ৮ হাজার পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন; তা না হলে এবার পাসের সংখ্যা গতবারের চেয়েও বেশি হতো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশ্ন কঠিন হওয়ায় ইরেজি দ্বিতীয়পত্র পরীক্ষায় সবাই খারাপ করেছেন। তবে পরীক্ষার হলে নকলের মহোৎসব বন্ধ থাকায় এবং ছেলেমেয়েরা পড়ালেখার টেবিলে ফিরে আসায় প্রত্যাশিত ফলাফল হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্র জানায়, চলতি বছর এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬ হাজার ৯শ ৬৬ জন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৫ হাজার ১শ ৩৫ জন। এর মধ্যে ছাত্র ৫৫ হাজার ৪শ ২৩ জন ও ছাত্রী ৪৯ হাজার ৭শ ১২ জন।

এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়েছিলেন ২০ হাজার ৫শ ৫৪ জন । এর মধ্যে ১২ হাজার ৪শ ৯৯ জন ছাত্র ও ৮ হাজার ৫৫ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ১শ ২৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ২ হাজার ৪শ ১৭ জন ছাত্র ও ১ হাজার ৭শ ১০ জন ছাত্রী রয়েছেন। এ বিভাগের গড় পাসের হার ৭৩ দশমিক ৯২ শতাংশ।
 
মানবিক বিভাগে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিলেন ৬১ হাজার ৬৬ জন। এর মধ্যে ২৬ হাজার ৩শ ২৩ জন ছাত্র ও ৩৪ হাজার ৭শ ৪৩ জন ছাত্রী। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৪শ ২৪ জন। এর মধ্যে ৪শ ২৭ জন ছাত্র এবং ৯শ ৯৭ জন ছাত্রী রয়েছেন। এ বিভাগে পাসের হার ৭৬ দশমিক ৯৬ শতাংশ।

রাজশাহী বোর্ডে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরাও আশানুরূপ ফলাফল করেছেন। এবার বাণিজ্য বিভাগ থেকে ২৩ হাজার ৫শ ১৫ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ১৬ হাজার ৬শ ১ জন ছাত্র ও ৬ হাজার ৯শ ১৪ জন ছাত্রী রয়েছেন। মোট জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৩শ ২১ জন। এর মধ্যে ৬শ ৫৬ জন ছাত্র ও ৬শ ৬৫ জন ছাত্রী রয়েছেন। এ বিভাগে রেকর্ড পাসের হার ৮৬ দশমিক ২৩ শতাংশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর কলেজের সংখ্যা ছিল মোট ৬শ ৪১টি। এর মধ্যে শতভাগ পাস ১২টি কলেজের। এছাড়া ৫০ ভাগের ওপরে পাস কলেজের সংখ্যা ৬শ ১৩টি। বোর্ডের অধীনে ৪টি কলেজ থেকে এবার কেউ পাস করতে পারেননি।

এক বিষয়ে অকৃতকার্য হয়েছেন ১৩ হাজার ১শ ৩৯ পরীক্ষার্থী। এবার ১শ ৭৩টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর, আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর

বরিশালে ১০ টাকা কেজি দরের চাল বিক্রি শুরু রোববার
সিলেটে করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ৩ জন
বেওয়ারিশ কুকুরগুলোর খাবার দিচ্ছেন পটুয়াখালীর মেয়র
করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা


ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক
সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী