নতুন পাঠ্যসূচিতে আসছে তথ্য অধিকার আইন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নতুন পাঠ্যসূচিতে তথ্য অধিকার আইন অন্তর্ভুক্ত হচ্ছে বলে জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির। শনিবার সকালে তথ্য অধিকার বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা জানান।

ঢাকা: নতুন পাঠ্যসূচিতে তথ্য অধিকার আইন অন্তর্ভুক্ত হচ্ছে বলে জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির। শনিবার সকালে তথ্য অধিকার বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা জানান।

তিনি বলেন, “জানুয়ারিতে শিক্ষার্থীদের কাছে নতুন যে বই যাবে, তাতে তথ্য অধিকার আইন নিয়ে বিশেষ নিবন্ধ থাকবে। প্রাথমিকভাবে বাংলা মাধ্যম, ইংরেজি মাধ্যম ও মাদ্রাসার ৮ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীদের বইয়ে এই নিবন্ধ থাকবে। এদের মাধ্যমে দেশের ৪৫ লাখ শিক্ষার্থীর কাছে তথ্য অধিকার আইন পৌঁছে যাবে।”

তিনি আরও বলেন, “তথ্য কমিশনের ওয়েবসাইট সৃমদ্ধ করার কাজ চলছে। শিগগিরই ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি ব্লগ চালু করা হবে।”

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ`র (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম ডিপার্টমেন্ট এ সেমিনারের আয়োজন করে।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, ম্যাস-লাইন মিডিয়া সেন্টারের (এমএমসি) নির্বাহী পরিচালক কামরুল হাসান মঞ্জু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ব্যারিস্টার তানজিব উল আলম, সাংবাদিক গোলাম কিবরিয়া ও আনিস আলমগীর।

নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, “তথ্য অধিকার আইন শুধু সাংবাদিকদের জন্য নয়। এটি সবচেয়ে জরুরি সাধারণ মানুষের জন্য। কারণ আইন অনুযায়ী কোনো প্রতিষ্ঠান থেকে তথ্য পেতে কমপক্ষে ৭ দিন সময় লাগবে। সে সময়ের জন্য সংবাদ প্রকাশ বন্ধ থাকবে না।”

ম্যাস-লাইন মিডিয়া সেন্টারের (এমএমসি) নির্বাহী পরিচালক কামরুল হাসান মঞ্জু বলেন, “তথ্য অধিকার আইনের উপকারিতা তৃণমূল মানুষকে সবার আগে জানাতে হবে। কারণ তারাই সবচেয়ে বেশি অধিকারবঞ্চিত।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, “তথ্য অধিকার আইনের প্রচারের ক্ষেত্রে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতিদিনই বিভিন্ন ধরণের ফিচার, নিবন্ধ প্রকাশ করছে পত্রিকাগুলো। তবে সব শ্রেণীর মানুষের কাছে তথ্য অধিকার আইনের কথা তুলে ধরতে হবে।”

সেমিনারে সঞ্চালনা করে ইউল্যাবের সহযোগী অধ্যাপক এম. আসিউজ্জামান।

সেমিনারের শুরুতে তথ্য অধিকার আইন ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ বিষয়ক একটি উপস্থাপনা করেন ইউল্যাবের শিক্ষার্থী আরিফুল ইসলাম আরমান ও আদনান রহমান। এতে ইউল্যাবের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১২
এএ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর;                                                            জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর[email protected]

 

নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে এক বৃদ্ধ আইসোলেশনে 
অসহায়দের পাশে দাঁড়িয়েছে কমলনগর থানা পুলিশ
কোয়ারেন্টিন না মানার দাবিকে উড়িয়ে দিলেন নেইমার
বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে সংস্কৃতিকর্মীদের প্রতি আহ্বান
করোনার টেনশন কমাতে মিষ্টি খান 


গলায় জ্যান্ত মাছ আটকে এক ব্যক্তির মৃত্যু 
করোনা: ছুটির মেয়াদ বাড়লো গোপালগঞ্জ বশেমুরবিপ্রবির 
করোনা: ২৮ জায়গায় টেস্ট, প্রতি জেলায় ৫ হটলাইন
সিএমপির দক্ষিণ জোনে খাদ্য সামগ্রী পাচ্ছে ৩ হাজার পরিবার
করোনা: সংসদ সদস্যদের জনগণের পাশে থাকার আহ্বান চিফ হুইপের