জাবিতে পরিবেশ অলিম্পিয়াড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও জীববৈচিত্র্য সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দিতে আয়োজন করা হয় দিনব্যাপী পরিবেশ অলিম্পিয়াড।

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও জীববৈচিত্র্য সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দিতে আয়োজন করা হয় দিনব্যাপী পরিবেশ অলিম্পিয়াড।

সোমবার সকাল ১০টায় ভূগোল ও পরিবেশ বিভা‡Mi করিডোরে বিভাগের সভাপতি অধ্যাপক ড. শেখ মঞ্জুরুল হক এ অলিম্পিয়াডের উদ্বোধন করেন।

অলিম্পিয়াডের মূল উদ্যোগক্তা `জাবি ভূগোল সমিতি`র ছাত্র উপদেষ্টা বিভাগের শিক্ষক খন্দকার হাসান মাহমুদ বাংলানিউজকে জানান, বিভাগে শিক্ষার্থীদের মধ্যে ভূগোল সম্পর্কে পুঁথিবিদ্যার বাইরে চারপাশের পরিবেশ ও প্রতিবেশ সম্পর্কে জ্ঞান সৃষ্টির লক্ষ্যে এ অলিম্পিয়াডের আয়োজন Kiv n‡q‡Q। এ অলিম্পিয়াড শিক্ষার্থীদের পরিবেশ ও প্রতিবেশের বাস্তবিক দৃষ্টিকোণ সম্পর্কে জ্ঞান লাভ কর‡Z mvnvh¨ Ki‡e।

এর আগে সকালে বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে পরিবেশের ওপর বিভিন্ন ধারণা মডেল উপস্থাপন করেন। এর মধ্যে ছিল- পরিবেশ ও প্রতিবেশের ওপর জীববৈচিত্র¨ মডেল, পাহাড়ি জনপথ ও বসতি মডেল, নগর সড়কপথের যানজটহীন আধুনিক সড়ক মডেলসহ সুন্দরবনের পরিবেশ-প্রতিবেশ নিয়ে মডেল চিত্র।

দিনব্যাপী এ অলিম্পিয়াডে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে শিক্ষার্থী‡`i সমাগম ঘটে। আগামীতেও এ ধরনের পরিবেশ সচেতন অলিম্পিয়াডের আয়োজন করা হবে বলে সংগঠন থেকে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের জাবি ভূগোল সমিতির (জুগা) উদ্যোগে প্রথমবারের মতো এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুলাই ০৯, ২০১২
সম্পাদনা: ওবয়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

দৌলতদিয়া ঘাটে যাত্রীদের ভিড় বাড়ছে
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু
চাষিদের স্বপ্ন হাঁড়িভাঙা আমে
নীলফামারীতে অতিবৃষ্টির কারণে ধান নিয়ে বিপাকে কৃষক


কিশোরগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু
ফরিদপুরে করোনায় আরও একজনের মৃত্যু
মিষ্টি কুমড়ার ভেতরে মিললো ১৯ কেজি গাঁজা!
১ দিনে করোনায় নতুন আক্রান্তের রেকর্ড গড়লো সিলেট
নিজ হাতে গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ