মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৪৭, বোর্ড সেরা তামিরুল মিল্লাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এবার মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় পাসের হার ৮৮ দশমিক ৪৭ । গত বারের চেয়ে এটি ৫ দশমিক ২৪ শতাংশ বেশি। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৪৩৬ জন।



ঢাকা: এবার মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় পাসের হার ৮৮ দশমিক ৪৭ । গত বারের চেয়ে এটি ৫ দশমিক ২৪ শতাংশ বেশি। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৪৩৬ জন। গতবারের পরীক্ষায় মাদরাসা বোর্ড থেকে পাশ করেছিলো ৮৩ দশমিক ২৩ শতাংশ শিক্ষার্থী। আর মাদরাসা বোর্ডে প্রথম হয়েছে টংগীর তামিরুল মিল্লাত কামিল মাদরাসা।  

সোমবার প্রকাশিত ফল থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এবার ২০১২ সালের দাখিল পরীক্ষায় মাদরাসা বোর্ড থেকে ২ লাখ ৭৩ হাজার ৬৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলো। যাদের ২ লাখ ৪১ হাজার ৫৭২ জন বিভিন্ন গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

ফল থেকে জানা যায়, এবার জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী। গত বার পেয়েছিলো ১২ হাজার ৭৫৬ জন। সে হিসেবে ৬৮০ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছেন।

এদিকে, মাদরাসা শিক্ষা বোর্ডে প্রথম হয়েছে গাজীপুরের তামিরুল মিল্লাত কামিল মাদরাসা। এখান থেকে ২৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পাশ করেছে ২৪৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১৯৮ জন।

দ্বিতীয় হয়েছে ঝালকাঠি এন এস কামিল মাদরাসা। এখান থেকে ৪২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। পাশ করেছে ৪১৯ জন। জিপিএ-৫ পেয়েছে ২২০ জন।   

মাদরাসা বোর্ডে যাত্রাবাড়ির তামিরুল মিল্লাত কামিল মাদরাসা তৃতীয় হয়েছে। এর থেকে ১৬১ জন জিপিএ-৫ পেয়েছে। মোট ২৫১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাশ করেছে।

সেরা দশে থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে: ৪র্থ স্থান ঢাকার তানজিমুল উম্মাহ ক্যাডেট মাদরাসা, ৫ম দাপ সাতগোড়া বাইতুল মোকাররম মাদরাসা, দারুন নাজাত সিদ্দিকিয়া মাদরাসা ৬ষ্ঠ,  খুলনার কামিল মাদরাসা ৭ম, ৮ম পাবনা ইসলামিয়া আলিম মাদরাসা, ৯ম পিরোজপুরের ছারছিনা দারুসসুন্নাত কামিল মাদরাসা এবং ১০ম হয়েছে নরসিংদীর জামিয়া-ই-কাসেমিয়া কামিল মাদরাসা।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ৭ মে, ২০১২
এসএআর/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর   

কুমিল্লায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত
শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা


গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল
ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা