সিন্ডিকেটে বুয়েটের ডেপুটি রেজিস্ট্রারের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আন্দোলনরত শিক্ষক সমিতির দাবি মেনে নিয়ে ডেপুটি রেজিস্ট্রারের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত করার স্বিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) সিন্ডিকেট।



ঢাকা: আন্দোলনরত শিক্ষক সমিতির দাবি মেনে নিয়ে ডেপুটি রেজিস্ট্রারের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত করার স্বিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) সিন্ডিকেট।

বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় একই সঙ্গে শিক্ষক সমিতির দাবি মেনে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ সংক্রান্ত অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পূনর্গঠন করা হয়েছে নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত কমিটিও।

সিন্ডিকেট সূত্র জানান, শিক্ষা কার্যক্রম শুরুর কথা বিবেচনায় নিয়ে শিক্ষক সমিতির দাবি অনুসারেই ডেপুটি রেজিস্ট্রারের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সিন্ডিকেট। সমিতি শিক্ষামন্ত্রীর কাছে এ দাবি করেছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. এস এম নজরুল ইসলাম সমিতির দাবির প্রতি ইতিবাচক সাড়া দিয়ে প্রস্তাব উত্থাপন করলে সিন্ডিকেট তা অনুমোদন করে।

এ সিদ্ধান্তের পর এবার শিক্ষকরা আন্দোলন ছেড়ে ক্লাশে ফিরে আসবেন বলে আশা প্রকাশ করেন উপাচার্য।

এর আগে মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আশ্বাস পেয়ে উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবি থেকে সেরে আসেন আন্দোলনকারি শিক্ষক নেতারা। তবে ক্লাশে ফিরে আসার জন্য ডেপুটি রেজিস্ট্রার কামাল আহমেদের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত, কিছু কর্মকর্তা-কর্মচারীর নিয়োগের অনিয়ম খতিয়ে দেখতে কমিটি গঠন ও নিয়োগ পদোন্নতি সংক্রান্ত কমিটি পূনর্গঠন করার প্রস্তাব দেয় শিক্ষক সমিতি। মন্ত্রী কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি দেখার আশ্বাস দেন।

জানা গেছে, মন্ত্রীর নির্দেশ অনুসারেই বৃহস্পতিবার সন্ধ্যায় বুয়েটে বসে সিন্ডিকেট সভা। সভায় প্রায় সব সদস্যই উপস্থিত ছিলেন। উপাচার্য শিক্ষার্থীদের স্বার্থে শিক্ষক সমিতির দেওয়া দাবির বিষয়টি সিন্ডিকেটকে অবহিত করেন এবং শিক্ষকদের দাবি অনুসারেই কাজ করার প্রস্তাব দেন। সিন্ডিকেট তার প্রস্তাব অনুমোদন করে সর্বসম্মতভাবে।

সিন্ডিকেট সূত্র জানান, শিক্ষক সমিতির দাবি অনুসারে ডেপুটি রেজিস্ট্রারের ভূতাপেক্ষ নিয়োগ স্থগিত করা হয়েছে। শিক্ষক সমিতির দাবির প্রতি ইতিবাচক সাড়া দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ও অন্যান্য অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের একজন সদস্য হবেন এর প্রধান। সদস্য সচিব হবেন পরীক্ষা নিয়ন্ত্রক। আরো থাকবেন শিক্ষা মন্ত্রনালয়ের একজন প্রতিনিধি। এছাড়া পূনর্গঠন করা হয়েছে নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত এসএসবি কমিটিও।

সিন্ডিকেট সদস্যরা বলেন, ‘আমরা আশা করব শিক্ষকরা এবার দ্রুত ক্লাশে ফিরে আসবে। শিক্ষার্থীদের স্বার্থ সবাইকেই দেখতে হবে।’

পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করে উপাচাচার্য অধ্যাপক ড. এস এম নজরুল ইসলাম বাংলানিউজকে বৃহস্পতিবার রাতে বলেন, ‘শিক্ষামন্ত্রীর সঙ্গে উভয় পক্ষের আলোচনা সাপেক্ষে সিন্ডিকেট দ্রুত কাজ করেছে। আশা করি দাবি পূরণ হওয়ায় শিক্ষকরা এবার ক্লাসে ফিরে আসবেন।’

সিন্ডিকেটের সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম বৃহস্পতিবার রাতে বাংলানিউজকে বলেন, ‘এখনও আমরা কিছু হাতে পাইনি। বিষয়টি জানার পর আমরা সমিতির সভা ডেকে পরবর্তী সিদ্ধান্ত নেব।’

বাংলাদেশ সময় ১১৫১ ঘণ্টা, মে ৩, ২০১২
এমএন/ সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

সুরমা নদী এখন মরা গাঙ!
বোচাগঞ্জে গুলিবিদ্ধ হয়ে মাদকব্যবসায়ী নিহত
জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই
মানসিক স্বাস্থ্যসেবা নিয়ে রাউফুন নাহারের ‘মনের যত্ন’
ঋত্বিক ঘটকের বাড়ি রক্ষার আশ্বাস প্রতিমন্ত্রীর


করোনা ভাইরাসে উহানেই আরও ৯৩ জনের মৃত্যু
আ’লীগের নেতাদের সঙ্গে বনভোজন, বিএনপির সম্পাদককে শোকজ
পটুয়াখালীতে মহিলা সংস্থার নতুন চেয়ারম্যানের প্রতি অনাস্থা
আবাসিক হোটেল থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার
লালমনিরহাট পৌর মেয়রকে এবার আদালতের শোকজ