ভার্সিটিগুলোর উন্নয়নে চেষ্টা করছে সরকার: একে আজাদ চৌধুরী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের জন্য সরকার চেষ্টা করছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী।



ঢাকা: দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের জন্য সরকার চেষ্টা করছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. একে আজাদ চৌধুরী।

তিনি বলেন, ‘দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণের জন্য সরকার চেষ্টা করছে। বিশ্ববিদ্যালয় থেকে কর্মদক্ষতায় দীক্ষিত শিক্ষার্থী বের করতে চেষ্টা থাকতে হবে। কারণ মানব দক্ষতার ওপর নির্ভর করে দেশের উন্নয়ন।’

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মিলনায়তনে (ইউজিসি) মিলয়নায়তনে উচ্চ শিক্ষা ক্ষেত্রে নেতৃত্বের দক্ষতা শক্তিশালীকরণ শীর্ষক তিন দিনের এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আজাদ বলেন, ‘শুধু বিশ্ববিদ্যালয় থেকে পাস করে সার্টিফিকেট নিলেই হবে না, সেই শিক্ষাকে মানবসেবায় এবং দেশের জন্য কাজে লাগাতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক তথ্যপ্রযুক্তিসমৃদ্ধ শিক্ষার অধীনে যেতে হবে।’

ব্রিটিশ কাউন্সিল এবং ইউজিসি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করেছে।

কশিনের চেয়ারম্যান জানান, বাংলাদেশের উচ্চ শিক্ষাক্ষেত্রে নেতৃত্বের চ্যালেঞ্জ নিয়ে আলোচনা এবং যুক্তরাজ্যের অভিজ্ঞতার আলোকে ও নেতৃত্বের বিভন্ন মডেল পরীক্ষার মাধ্যমে সেসব চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পথ খুঁজে বের করার উদ্দেশ্যেই এ কর্মশালার আয়োজন।

ইউজিসির সদস্য আব্দুল হাই শিবলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার নিক লো, ব্রিটিশ কাউন্সিলের ভারপ্রাপ্ত পরিচালক ম্যাথিউ নোজ এবং ঢাকা বিশ্বাবিদ্যালয়ের অধ্যাপক ড. মহব্বত খান।

কর্মশালায় ১১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২৩ জন জ্যেষ্ঠ শিক্ষক অংশ নিচ্ছেন।

নিক লো বলেন, ‘অংশগ্রহণকারীরা তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে যে সব চ্যালেঞ্জ মোকাবেলা করেন, তা নিয়ে এখানে আলোচনা করা হবে।’

বাংলাদেশে উচ্চ শিক্ষার নেতৃত্বে একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকোবেলার জন্য ব্রিটিশ কাউন্সিল সব সময় এগিয়ে এসেছে বলে জানান তিনি।  
কর্মশালা পরবর্তী অনলাইনভিত্তিক ম্যানটরিং কর্মসূচি বাংলাদেশ ও যুক্তরাজ্যে শিক্ষকদের মধ্যে দীর্ঘস্থায়ী যোগাযোগ স্থাপনে এবং মতামত বিনিময়ে সাহায্য করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, মে ০৩, ২০১২
এমএন/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

টিএসসিতে ছাত্রলীগের টুর্নামেন্ট উদ্বোধনে মাশরাফি
‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব
‘ধূমপানের কথা বলে বাঁশঝাড়ে নিয়ে পাঠাওচালকে হত্যা করা হয়’
মঙ্গলবার শুরু সিইউডিএসর ১৬তম বিতর্ক কর্মশালা
মেলায় ‘রাজার কঙ্কাল’ নিয়ে সাখাওয়াত টিপু 


পথশিশুদের পাশে মেহজাবীনের হাসি ফাউন্ডেশন
উচ্চ শিক্ষা ও গবেষণায় বাংলাদেশ সম্ভাবনাময়
রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়