৯ মে ঢাবির বিশেষ সমাবর্তন

ইউনেস্কো মহাপরিচালক পাচ্ছেন সম্মানসূচক ডিগ্রি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ইউনেস্কোর প্রথম মহিলা মহাপরিচালক ইরিনা জর্জেভা বোকোভাকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে  শিক্ষা ও বিজ্ঞানসহ বিভিন্ন খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ ডিগ্রি প্রদানের  সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



ঢাবি : ইউনেস্কোর প্রথম মহিলা মহাপরিচালক ইরিনা জর্জেভা বোকোভাকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে  শিক্ষা ও বিজ্ঞানসহ বিভিন্ন খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ ডিগ্রি প্রদানের  সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিগ্রি প্রদান উপলক্ষে আগমী ৯ মে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে একটি বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান আনুষ্ঠানিকভাবে ডিগ্রিটি হস্তান্তর করবেন।

রাজনীতিবিদ ইরিনা ১৯৫২ সালের ১২ জুলাই বুলগেরিয়ায় জš§গ্রহণ করেন। বুলগেরিয়ান সমাজতান্ত্রিক পার্টি থেকে তিনি দুই বার সংসদ সদস্য নির্বাচিত হন। রাজনৈতিক জীবনে তিনি মন্ত্রী, উপমন্ত্রী ও রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ ২০০৯ সালের ১৫ অক্টোবর অনুষ্ঠিত ইউনেস্কোর ৩৫তম সাধারণ সভায় তিনি  ইউনেস্কোর মহাপরিচালক হিসেবে নির্বাচিত হন। ইরিনার অবদানের স্বীকৃতিস্বরূপ ইতালির কটালিকা দেল সেকরো কৌর বিশ্ববিদ্যালয় ও ফিলিপাইনের নরমাল ইউনিভার্সিটি সম্মানসূচক ‘ডক্টর অনারিস কউসা’ প্রদান করে। এছাড়াও স্যানটো টমাস বিশ্ববিদ্যালয়  থেকে তিনি গোল্ডেন ক্রস অ্যাওয়ার্ড লাভ করেন।

এ সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শিক্ষা ও বিজ্ঞানসহ বিভিন্ন খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ ইউনেস্কো মহাপরিচালককে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দেওয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ১৫ নভেম্বর এক বিশেষ সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্র্তৃপক্ষ জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করে।

বাংলাদেশ সময় : ১৯২২ ঘন্টা, এপ্রিল ৩০,২০১২
এমএইচ / সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর 

পঞ্চগড়ে ভাষা সৈনিক সুলতান বইমেলা শুরু
চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু


ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ