রাবিতে ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিবিএ ডিগ্রির জন্য মানবন্ধন করেছেন।



রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিবিএ ডিগ্রির জন্য মানবন্ধন করেছেন।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে তারা এ মানবন্ধন কর্মসূচির আয়োজন করেন।

শিক্ষার্থীরা জানান, ব্যবসায় শিক্ষা অনুষদের ২০০৬-০৭ সেশনে শিক্ষার্থীদের ৩টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ছিল।  

২০০৮ সালের জুন মাসে নতুন নিয়ম করা হয় যে, দুইটির বেশি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না এবং কোনে ক্রেডিট লস থাকলে বিবিএ ডিগ্রি দেওয়া হবে না।

কিন্তু ২০০৬-০৭ সেশনে শিক্ষার্থীরা নতুন নিয়মের কথা না জেনেই ১ম বর্ষের পরীক্ষা শেষ করেন এবং ১ম সেমিস্টার পরীক্ষার ৩টি বিষয়ে মান উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হন।

৪ বছরে সবগুলো ক্রেডিট অর্জন করার পর তারা জানতে পারেন যে,  দুইয়ের বেশি বিষয়ে মান উন্নয়ন কার্যকর করা হবে না। ফলে, অনেক শিক্ষার্থীর ক্রেডিট লস হবে এবং এমবিএতে ভর্তি হতে পারবেন না।

হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের এমবিএ শিক্ষার্থী আশিকুর রহমান অভিযোগ করে বলেন, ‘যখন নতুন নিয়ম হয় এবং নিয়মের অনুলিপি বিভাগে আসে, তখন গ্রীষ্মকালীন ছুটি থাকায় শিক্ষার্থীরা নতুন নিয়ম সর্ম্পকে জানতে পারেননি।’
 
তিনি বলেন, ‘সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসন নতুন নিয়মের কথা শিক্ষার্থীদের জানাতে করতে ব্যর্থ হয়। এ অবস্থায় ব্যবসায় শিক্ষা অনুষদের অনেক শিক্ষার্থী  বিবিএ ডিগ্রি ও এমবিএতে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।’

মানববন্ধনে শিক্ষার্থীরা দ্রুত এ সমস্যার সমাধান করে তাদের বিবিএ ডিগ্রি ও এমবিএতে ভর্তির সুযোগ দেওয়ার দাবি জানান।

এ ব্যাপারে হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের সভাপতি প্রফেসর ড. সুভাষ চন্দ্র শীল বাংলানিউজকে জানান, শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে একাডেমিক কমিটিতে আলোচনা হয়েছে। এখনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যায় নি। তবে খুব শিগগিরই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাসাপেক্ষে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২
সম্পাদনা: আশিস বিশ্বাস, সিনিয়র নিউজরুম এডিটর

রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা 
জমে উঠেছে বইমেলা, চলছে আড্ডাও


মেয়েকে হত্যার অভিযোগে মা গ্রেফতার
প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’
তিনটি উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন যারা
শাহরুখের সিনেমায় ৮ কোটি রুপি পারিশ্রমিক চান কারিনা!
দেশে ফিরেছেন ভারতে কারাভোগ করা ৮ বাংলাদেশি