হাইকোর্টের রুলের জবাব নিয়ে এখনো ভাবেনি পিএসসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

৩৩তম বিসিএস পরীক্ষার বঞ্চিতদের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ সরকারি কর্ম কমিশন।



ঢাকা: ৩৩তম বিসিএস পরীক্ষার বঞ্চিতদের ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ সরকারি কর্ম কমিশন।

মঙ্গলবার ৩৩তম বিসিএস কমিটির একজন সদস্য বাংলানিউজকে বলেন, হাইকোর্ট রুলের জবাব দিতে বলেছেন। তবে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগামী ২/১ দিনের মধ্যেই হয়তো কিছু একটা চূড়ান্ত হবে।

এদিকে ৩ সপ্তাহের জন্যে ৩৩তম বিসিএস এর সকল কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে পিএসসি জানিয়েছিল, যারা শেষ দিনে আবেদন করেছে, তাদের কোনো অবস্থাতেই পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবে না। কিন্তু গত সোমবার বঞ্চিত ২০ শিক্ষার্থীর করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ৩৩তম বিসিএস পরীক্ষায় ফরম পূরণকারী শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।  

এক সপ্তাহের মধ্যে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান, মন্ত্রী পরিষদ সচিব, পিএসসি’র সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক, টেলিটকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ৬ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মেহেদী হাসান মিরাজসহ ২০ শিক্ষার্থীর দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট এ রুল জারি করে।

রিট আবেদনকারী শিক্ষার্থী অনিক আরাফাত বাংলানিউজকে বলেন, যথাসময়ে ফরম পূরণ করা হলেও টেলিটকের গোলযোগের কারণে কয়েক হাজার শিক্ষার্থী ৩৩তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র পাননি। এদের মধ্যে ৫ শিক্ষার্থী আদালতে আবেদন করেছেন। আদালত শুনানি শেষে রুল জারি করেছেন।

৪ হাজার ২০৬টি শূন্য পদের বিপরীতে ৩৩তম বিসিএস পরীক্ষায় ১ লাখ ৮৩ হাজার ৬২৭টি আবেদনপত্র জমা পড়েছে, যা বিসিএস পরীক্ষায় রেকর্ডসংখ্যক বলে জানিয়েছে পিএসসি।

এবারের পরীক্ষায় গড়ে প্রতি পদের জন্য ৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করবেন।

গত ৮ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) ৩৩তম বিসিএস পরীক্ষার আবেদনপত্র জমা নেয়। এবারই প্রথম অনলাইনের মাধ্যমে আবেদনের সুযোগ পান প্রার্থীরা ।

পিএসসি জানায়, এবছর রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন করেছেন। ৩১তম বিসিএস পরীক্ষায় প্রার্থী সংখ্যা ছিল ১ লাখ ৬৪ হাজার ১৬৭ জন।

এর আগে নেটওয়ার্ক জনিত সমস্যার কারণে ৩৩তম বিসিএস পরীক্ষার জন্য শেষ দিকে বেশ কিছু প্রার্থী মোবাইলে টাকা জমা ও ইন্টারনেটে ফরম পূরণ করতে পারেননি। এ সংখ্যা ১৩ হাজার বলে জানানো হয়েছিল।

পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন বলেন, ৮ মার্চ সকাল ১০টা থেকে ৭ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়ার সময় ছিল।

শেষ দিকে অধিক সংখ্যক প্রার্থী আবেদন করতে পারেন সে জন্য সার্ভারে অত্যাধিক লোড পড়তে পারে। এমন আশঙ্কায় সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রার্থীদের সতর্ক করে দেওয়া হয়েছিল। তাই নির্ধারিত সময়ের পর আর কোনো আবেদন আমলে নেওয়ার সুযোগ নেই।

এদিকে শিক্ষার্থীরা অভিযোগ করেন, যদি শেষ দিকে ফরম পূরণ করা না যায়, তবে ৭ এপ্রিল পর্যন্ত সময় দেওয়া হলো কেন? এ জন্যে তারা টেলিটককে দোষারোপ করেন।

বঞ্চিত পরীক্ষার্থীদের অভিযোগ, অনলাইন ও মোবাইলে আবেদনের শেষ ৩ দিন ধরে অনলাইনে আবেদনপত্র পূরণ করতে এবং টেলিটকে ফিরতি এসএমএস পাওয়ার ব্যাপারে শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হয়েছেন।

৩৩তম বিসিএস পরীক্ষার কার্যক্রম ৩ সপ্তাহের জন্য স্থগিত করা ছাড়াও একইসঙ্গে আদালত ২৯ ফেব্রুয়ারি জারি করা ৩৩ তম বিসিএস পরীক্ষার সার্কুলার কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন ।

এছাড়া ফরম পূরণকারী শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

উল্লেখ্য, ৪ হাজার ২০৬টি প্রথম শ্রেণীর ক্যাডার শূন্য পদে ৩৩তম বিসিএস থেকে নিয়োগ দেওয়া হবে। এছাড়াও বাছাইকৃতদের মধ্য থেকে প্রথম শ্রেণীর নন-ক্যাডার পদেও সীমিত সংখ্যক চূড়ান্ত উত্তীর্ণ সুযোগ পাবেন।

এবার বিসিএস (প্রশাসন) ক্যাডারে ৩০০, পুলিশ ৮৯, কর ৬৯, পররাষ্ট্র ১৬ জনসহ সাধারণ ক্যাডারে ৫৮২ জন নিয়োগ দেওয়া হবে।

প্রফেশনাল/কারিগরি ক্যাডারে ২ হাজার ৫৭২ জন চিকিৎসকসহ ২ হাজার ৯০৫ জনকে নিয়োগ দেবে সরকার। এছাড়া বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে শিক্ষক হিসেবে ৬০৭ জন ও শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোর জন্য ১১২ জনকে নিয়োগ পাবেন।
 
বাংলাদেশ সময় : ২২১০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১২
এমএন / সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫