নতুন গণমাধ্যম ও ব্লগিং স্বাধীনতা দ্বায়িত্ব শীর্ষক সেমিনার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের আয়োজনে নতুন গণমাধ্যম সামাজিক মাধ্যম ও ব্লগিং স্বাধীনতা দ্বায়িত্ব’ শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।



ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের আয়োজনে নতুন গণমাধ্যম সামাজিক মাধ্যম ও ব্লগিং স্বাধীনতা দ্বায়িত্ব’ শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম গোলাম রহমানের সভাপতিত্বে সেমিনারে মুল বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ফাহমিদুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংবাদিকতা ও গণযোগাযোগের বিভাগীয় প্রধান রাশেদুল হাসান।

অন্য বক্তাদের মধ্যে ছিলেন সুপ্রিম কোর্টের এ্যাডভোকেট ব্যারিষ্টার তানজিব-উল-আলম, দেশের প্রখ্যাত ব্লগার রাজিব আহমেদ।

ড. ফাহমিদুল হক বলেন সামাজিক সম্পর্ক তৈরি, তথ্য উৎপাদন, বিনোদন ও প্রতিরোধের সর্বত্তোম উপকরণ এ নতুন গণমাধ্যম। এসব মাধ্যমে নাগরিক সাংবাদিকতা চর্চার সুযোগ থাকায় জনপরিসর ও বিকল্প যোগাযোগ ব্যবস্থা তৈরি হচ্ছে। যদিও বর্তমানে এগুলো অপেশাদার ও কম নির্ভরযোগ্য কিন্তু সঠিক ব্যবহার সচেতনতা দায়িত্বের মাধ্যমে নির্ভরশীল করা সম্ভব।

তিনি তুলনা দিয়ে বলেন, বিশ্বের ইতিহাসে বিভিন্ন সময় এ ধরনের মাধ্যমে প্রতিরোধ গড়ে উঠেছে বাংলাদেশেও এটি ব্যাতিক্রম নয়। বর্তমানে বিভিন্ন অস্থিতিশীল পরিস্থিতির পরপরই ফেসবুক ও ব্লগে আমরা ব্যাপক প্রতিরোধ দেখতে পাই।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ডীন গোলাম রহমান বলেন, বর্তমান সময়ে মনের অভিব্যক্তি প্রকাশের অন্যতম মাধ্যম  ব্লগ সাইট, ফেসবুক। সামাজিক মূল্যবোধ সৃষ্টিতে যার ভূমিকা অপরিসীম। শুধু তাই নয় বিকল্প মিডিয়াগুলো প্রধান মিডিয়াগুলোকে সাহায্য করছে। কিন্তু সঠিক আইন ও ব্যবহারকারীদের সচেতনতা এসব মাধ্যমকে আরও জনপ্রিয় করতে পারে।

সেমিনারে অন্যরা বলেন সামাজিক মাধ্যমগুলো অনেক তথ্যনির্ভর হয়ে উঠছে।

সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রভাষক মাহবুবুল হক ওসমানী এ সেমিনার সঞ্চালনা করেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘন্টা, ১০ এপ্রিল, ২০১২

সম্পাদনা: সিজারাজ জাহান মিমি, নিউজরুম এডিটর

শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল


ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন