ঢাকা, শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৪ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৯ পয়েন্ট কমে যথাক্রমে ১২০৬ ও ২০১৭ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৫৯১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে লেনদেন বেশি হয়েছে। আগের দিন ডিএসইতে ৪৬৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৬টি কোম্পানির, কমেছে ১৫৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১১৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, রবি, স্কয়ার ফার্মা, ওয়ালটন হাইটেক, সামিট পাওয়ার, গ্রামীণফোন ও লার্ফাজ হোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ১৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৯৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে ২৬ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪১ কোটি ৪১ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa