ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআইয়ের ভার্চ্যুয়াল সলভেথন শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
এফবিসিসিআইয়ের ভার্চ্যুয়াল সলভেথন শনিবার

ঢাকা: বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় কার্যকরী উপায় ও দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করতে কাজ করছে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। এ লক্ষ্যে দেশে প্রথমবারের মতো আগামী ৩০ জানুয়ারি (শনিবার) সলভেথন ওয়ার্কশপের (ভার্চ্যুয়াল) আয়োজন করতে যাচ্ছে।

এজন্য আগ্রহীদের আইডিয়া জমা দিয়ে রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে।

সোমবার (২৫ জানুযারি) এফবিসিসিআইর এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবিলার জন্য কার্যকরী উপায় বের করে আনার লক্ষ্যে এফবিসিসিআইর উদ্যোগে, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজি (এমআইটি) সলভের সহযোগিতায় এবং এফবিসিসিআই টেক সির পরিচালনায় আগামী ৩০ জানুয়ারি একটি ভার্চ্যুয়াল সলভেথন আয়োজন করা হয়েছে।

এফবিসিসিআই ভার্চ্যুয়াল সলভেথন পাওয়ার্ড বাই এমআইটি সলভ শীর্ষক কার্যক্রমটি বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রিজিলেন্ট ইকোসিস্টেম, হেলথ সিকিউরিটি অ্যান্ড প্যানডেমিকস, ইক্যুইটেবল ক্লাসরুমস অ্যান্ড লার্নিং স্পেসেস, ডিজিটাল ইনক্ল্যুশন ফর ইকোনোমিক জাস্টিস-এই চারটি এমআইটি ২০২১ চ্যালেঞ্জ থিমের ওপর ভিত্তি করে সলভেথন ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। এই কার্যক্রমে অংশগ্রহণ করতে চাইলে আগ্রহী প্রার্থী ও তার দলকে এই চ্যালেঞ্জগুলো দক্ষতার সঙ্গে মোকাবিলা করতে সক্ষম হওয়ার উপায় সংক্রান্ত আইডিয়া জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। কার্যক্রমটির সার্বিক পরিচালনার দায়িত্বে থাকবেন এমআইটি সলভ কর্মকর্তা ও প্রশিক্ষণপ্রাপ্ত ফ্যাসিলিটেটর।

এ বিষয়ে এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করার লক্ষ্যেই এই আয়োজন। আমার দৃঢ় বিশ্বাস, ‘এফবিসিসিআই ভার্চুয়াল সলভেথন পাওয়ার্ড বাই এম আইটি সলভ’র মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম এমন সম্ভাবনাময় তরুণদের দেখা পাবো, যারা পরবর্তীতে বিশ্ব দরবারে বাংলাদেশের সক্ষমতাকে তুলে ধরবে।

এফবিসিসিআইয়ের টেক সি উপদেষ্টা সোনিয়া কবীর বশির বলেন, আগে আমাদের দেশের সম্ভাবনাময় তরুণদের এমআইটি সলভ'র মতো আয়োজনে অংশগ্রহণ ছিল অত্যন্ত ব্যয় ও সময় সাপেক্ষ। দীর্ঘদিন ধরে এফবিসিসিআই আয়োজিত ভার্চ্যুয়াল সলভেথনের মতো সময়োপযোগী উদ্যোগ গ্রহণের কথা থাকলেও তা হয়ে উঠেনি। আশা করছি, এমআইটি সলভ'র মতো শক্তিশালী প্ল্যাটফর্মের সহযোগিতায় গৃহীত আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করার এই উদ্যোগ সাফল্যের মুখ দেখবে এবং ভবিষ্যতেও আমরা এ ধরনের উদ্যোগ গ্রহণের ধারা অব্যাহত রাখব।

জানা গেছে, পারস্পরিক আলোচনার ভিত্তিতে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকরী উপায় বের করার লক্ষ্যে সলভেথনের কর্মশালাগুলো সাজানো হয়েছে। নিজস্ব প্রচেষ্টা ও দক্ষতাকে কাজে লাগিয়ে কার্যকরভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার সক্ষমতা প্রদর্শনের অনন্য এক সুযোগ তৈরি করে দিচ্ছে এই কার্যক্রমটি। এই প্ল্যাটফর্মটিতে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে জানা, আলোচনা, আইডিয়া শেয়ার করার সুযোগ দিয়ে থাকে।

সীমিত ধারণক্ষমতার কারণে আগ্রহী প্রার্থীদের দ্রুত রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। এফবিসিসিআই ভার্চ্যুয়াল সলভেথন পাওয়ার্ড বাই এম আইটি সলভ সম্পর্কে বিস্তারিত জানতে ও এতে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে ভিজিট করুন- https://www.eventbrite.com/e/fbcci-virtual-solveathon-powered-by-mit-solve-registration-126406389915

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa