ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সুশাসনের সুবাতাস বইতে শুরু করেছে পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২১
সুশাসনের সুবাতাস বইতে শুরু করেছে পুঁজিবাজারে

ঢাকা: পুঁজিবাজারে সুশাসনের সুবাতাস বইতে শুরু করেছে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান।

বুধবার (২০ জানুয়ারি) দুপুর ১টায় রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা ফেব্রুয়ারিতে ডিএসই বোর্ড দায়িত্ব গ্রহণ করি। এরপর নানা সমস্যা ছিল। করোনা মহামারির কারণে ৬৬ দিন লেনদেন বন্ধ রাখা হয়। সর্বোপরি বিএসইসির ইতিবাচক কর্মকাণ্ডে ডিসেম্বরের পর থেকে পুঁজিবাজারে সুবাতাস বইতে শুরু করেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিনিয়োগকারীদের ৯৬ ও ২০১০ সাল দেখতে হবে না। সে সময় পুঁজিবাজার সুরক্ষায় অনেক আইনকানুন ছিল না। এরপর অনেক আইনকানুন হয়েছে। এখন কেউ চাইলেও ম্যানুপুলেট করতে পারবে না। যদিও কেউ করার চেষ্টা করে তাহলে ধরা পড়ে যাবে।

আরও বলেন, পুঁজিবাজার একটি সংবেদনশীল জায়গা। এখানে আপনাদের লেখনিতে একটি শব্দ হের-ফের হলে আস্থার সংকট দেখা যায়। তাই বাজার সম্পর্কে সবাইকে বুঝে-শুনে লেখার জন্য আহ্বান জানান তিনি।

চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে আমাদের দুর্বলতা রয়েছে। তারপরও গত কয়েক মাসে জিডিবিতে পুঁজিবাজারের অবদান ছিল ১১ শতাংশ। সেটি এখন বেড়ে ১৭ শতাংশে উন্নত হয়েছে। তবে আমরা এখনও তলানিতে আছি, সেখান থেকে উঠার চেষ্টা করছি।

পরিচালক রকিবুর রহমান বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে পুঁজিবাজারকে এগিয়ে নিতে হবে। ব্যাংকের লুটপাট বন্ধ করতে হবে। এ বাজারে ২ থেকে ৩ বছরের মধ্যে লেনদেন ৫ হাজার কোটি টাকার ঘরে নিয়ে যেতে হবে।  

ক্ষুদ্র বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, বাজারে বুঝে শুনে এবং সর্তকতা সঙ্গে সবসময় বিনিয়োগ করতে হবে। এখনও আপনার লস হলেও কাউকে বলতে পারবেন না।

মতবিনিময় সভায় ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক রকিবুর রহমান, শাকিল রিজভী, মো. শাহজাহান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa