ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯ জানুয়ারি) পুঁজিবাজারে সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮২০ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯১ ও ২২০৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন এক হাজার ২৯০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২২৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৫১৯ কোটি ৫৯ লাখ টাকার।  

ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টি কোম্পানির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- রবি, বেক্সিমকো লিমিটেড, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, লঙ্কাবাংলা,  সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, লার্ফাজহোলসিম,  এনবিএল ও বিডি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৯৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯০টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ৮৬ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে ৯৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa