ঢাকা, শুক্রবার, ১৯ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সর্ষে ফুলের মধু আহরণে ব্যস্ত সাতগাঁও

দেলোয়ার হোসেন বাদল, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
সর্ষে ফুলের মধু আহরণে ব্যস্ত সাতগাঁও মধু আহরণ করছে চাষি। ছবি: ডি এইচ বাদল

মুন্সিগঞ্জ থেকে ফিরে: মুন্সিগঞ্জ জেলার সাতগাঁও। শীত এলেই গ্রামটি বিশেষভাবে সকলের নজর কাড়ে সর্ষে বা সরিষা ফুলের সৌন্দর্যের জন্য।

এসময় গ্রামটির মাঠগুলোর দিকে তাকালেই ফুলের হলুদ আভা দোলা দিয়ে যায় হৃদয়ে। দেখে মনে হয়, গ্রামটির যেন গায়ে হলুদ চলছে।

এদিকে মুন্সিগঞ্জের এই গ্রামটি আবার মধুগ্রাম নামে বেশ পরিচিত। শীতের শুরু থেকেই সরিষা ক্ষেতের পাশে মৌমাছির চাষ করে মধু সংগ্রহ চলে পুরো সাতগাঁও গ্রাম জুড়ে। হলদে রঙের সরিষা ফুল ফোটা শুরু করলেই মৌচাষি দিয়ে সরিষাক্ষেতের পাশে মৌ চাষের ব্যবস্থা করা হয়।

সরিষা ফুলের মধু এমনিতেই জনপ্রিয়। এর আছে বিভিন্ন ভেষজ গুণও। সেদিক বিবেচনা করেই সরিষাক্ষেত থেকে মধু আহরণের জন্য মৌ-বাক্স বসানো হয় ক্ষেতের পাশ দিয়ে। ফুল থেকে ফুলে ছুটে বেড়িয়ে মধু সংগ্রহ করে মৌমাছিরা।

সরিষাক্ষেত থেকে মধু আহরণের ফলে একদিকে যেমন বাড়তি উৎপাদন হিসেবে মধু পাওয়া যায়, ঠিক তেমনি মৌমাছিরা ফুলে ফুলে ঘুরে বেড়ানোয় বৃদ্ধি পায় পরাগায়ন। ফলে সরিষার ফলনও ভালো হয়।

প্রতি বছর মধু চাষের বিভিন্ন প্রকল্পে অনেক মধুচাষি সরিষা ক্ষেতে ছোট-বড় শতাধিক মৌ-বাক্স বসিয়ে লাখ টাকার মধু চাষ করে নিয়ে যান এই গ্রাম থেকে।

আর শুধু মুন্সিগঞ্জ নয়, দেশের বিভিন্ন অঞ্চল থেকে এই সাতগাঁও গ্রামে মৌ-চাষিরা আসে মধু সংগ্রহ করতে।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa