ঢাকা, মঙ্গলবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০২ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডিসিএইচটিকে ৫০ লাখ টাকার অনুদান জাপানের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
ডিসিএইচটিকে ৫০ লাখ টাকার অনুদান জাপানের

ঢাকা: ঢাকা কমিউনিটি হাসপাতাল ট্রাস্টকে (ডিসিএইচটি) ৫০ লাখ টাকার অনুদান দিয়েছে জাপান।

ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি ও ডিসিটিএইচের সেন্ট্রাল কোর্ডিনেশন কমিটির পরিচালক ওমর শরীফ ইবনে হাসানের মধ্যে এই অনুদান চুক্তি সই হয়েছে।



সোমবার (১৮ জানুয়ারি) ঢাকার জাপান দূতাবাস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

দূতাবাস জানায়, জাপান দূতাবাসে গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টের (জিজিএইচএসপি) অধীনে এই অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়।

এর আগে ডিসিএইচটি ‘ঢাকা জেলা নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা বাবস্থায় চিকিৎসা সরঞ্জাম সরবরাহ’ প্রকল্পের অধীনে অনুদান গ্রহন করে।  

ডিসিএইচটি জনসাধারণের জন্য প্রাথমিক, মাধ্যমিক ও তৃতীয় স্তরের স্বাস্থ্যসেবা দিয়ে থাকে এবং একইসঙ্গে স্বাস্থ্যসেবা বিতরণ পরিষেবা খাতে দক্ষ মানব সম্পদ বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। জিজিএইচএসপি অনুদানের আওতায় ডিসিএইচটি নবজাতক ও শিশু স্বাস্থ্য সুরক্ষা পরিষেবা দেওয়ার লক্ষ্যে ঢাকা কমিউনিটি হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম ক্রয় ও স্থাপন করা হবে। নবজাতক ও শিশু যাদের শ্বাসযন্ত্রের রোগ আছে, এই প্রকল্পের মাধ্যমে বিশেষায়িত চিকিৎসা সহায়তা পাবেন।

জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য জিজিএইচএসপির মাধ্যমে ১৯৭টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। এই স্কিমের আওতায় বাংলাদেশ কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa