ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

৫ লাখ টাকার অধিক রেমিট্যান্সের প্রণোদনা প্রদান আরও সহজ হলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
৫ লাখ টাকার অধিক রেমিট্যান্সের প্রণোদনা প্রদান আরও সহজ হলো

ঢাকা: ৫ হাজার মার্কিন ডলার অথবা ৫ লাখ টাকার অধিক রেমিট্যান্স পাঠানোর ২ শতাংশ প্রণোদনা প্রদান প্রক্রিয়া আরও সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ব্যাংক নিজ দায়িত্বে রেমিটারের কাগজপত্র যাচাই করে প্রণোদনার অর্থ ছাড় করবে।

বুধবার (২ ডিসেম্বর) এবিষয়ে একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, ৫ হাজার মাার্কন ডলার অথবা ৫ লাখ টাকার অধিক রেমিট্যান্সের ক্ষেত্রে ২ শতাংশ প্রণোদনা/নগদ সহায়তা প্রদানে রেমিটারের কাগজপত্রাদি বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজ হতে প্রেরণের বাধ্যবাধকতা রয়েছে। উল্লেখিত রেমিট্যান্সের ক্ষেত্রে ২ শতাংশ প্রণোদনা/নগদ সহায়তা গ্রহণের জন্য প্রাপক তার ব্যাংক (প্রদানকারী ব্যাংক) শাখায় রেমিটারের কাগজপত্রাদি জমা দিবে।

রেমিট্যান্স প্রদানকারী ব্যাংক রেমিটারের কাগজপত্রাদি নিজ দায়িত্বে যাচাই করে দ্রুততম সময়ের মধ্যে প্রণোদনা/নগদ সহায়তা ছাড়করণের জন্য রেমিট্যান্স আহরণকারী ব্যাংকের নিকট কনফার্মেশন প্রেরণ করবে।

উক্ত কনফার্মেশনের ভিত্তিতে রেমিট্যান্স আহরণকারী ব্যাংক রেমিট্যান্স প্রদানকারী ব্যাংক বরাবর প্রণোদনা/নগদ সহায়তা ছাড় করবে। রেমিট্যান্স আহরণকারী এবং প্রদানকারী ব্যাংক একই হলে রেমিট্যান্সের প্রাপক হতে রেমিটারের কাগজপত্রাদি সংগ্রহ এবং উক্ত কাগজপত্রাদি যাচাই রেমিট্যান্স আহরণকারী ব্যাংক নিজেই সম্পাদন করবে।

এ নির্দেশনা ২০১৯ সালের ১ জুলাই হতে কার্যকর হবে। এ বিষয়ে এর আগে ইস্যুকৃত সার্কুলারের অন্যান্য নির্দেশনাসমূহ যথারীতি বলবৎ থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২০
এসই/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa