ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

সারাদেশে কাস্টমস ও ভ্যাট অফিসে ৩ ঘণ্টা কলম বিরতি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
সারাদেশে কাস্টমস ও ভ্যাট অফিসে ৩ ঘণ্টা কলম বিরতি 

ঢাকা: সারাদেশে কাস্টমস হাউস ও ভ্যাট অফিসে তিন ঘণ্টা কলম বিরতি পালন করেছে বাংলাদেশ কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট এক্সিকিউটিভ অফিসার্স অ্যাসোসিয়েশন (বাকাএভ)। ঢাকার কেরানীগঞ্জের পানগাঁও কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মো. লুৎফুল কবিরকে অবিলম্বে অব্যাহতি ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এই কলম বিরতি পালন করা হয়।

 

সোমবার (৩০ নভেম্বর) ঢাকাসহ সারাদেশ একযোগে এই কর্মসূচি পালন করেছে কাস্টমস হাউস ও ভ্যাট কর্মকর্তা-কর্মচারীরা। বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনের সদস্য সচিব মো. মজিবুর রহমান।

তিনি বলেন, কেরানীগঞ্জের পানগাঁও কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মো. লুৎফুল কবিরকে অবিলম্বে অব্যাহতি ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে এই কলম বিরতি পালন করা হয়েছে। আগামীকালও দুপুর দুইটা পর্যন্ত এই কর্মসূচি চলবে। এরমধ্যে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে বৃহস্পতিবার সারাদিনের কলম বিরতি চলবে।

তিনি আরো বলেন, সাতদিন হয়ে গেলেও তার বিরুদ্ধে কোনো দৃশ্যমান ব্যবস্থা না নেওয়ার কারণে তিনি আজ ৫০/৬০ জনের গুণ্ডাবাহিনী নিয়ে পানগাঁও কাস্টমস হাউসের কর্মচারীদের হুমকি দিয়ে এসেছে। তাই অপসারণ না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

এদিকে রাজস্ব ও সহকারী রাজস্ব কর্মকর্তার সঙ্গে দুর্ব্যবহার, অকথ্য ভাষায় গালিগালাজসহ শারীরিকভাবে লাঞ্ছিত করায় সোমবার (৩০ নভেম্বর) সকালে জাতীয় রাজস্ব ভবন (এনবিআর) কার্যালয়ের সামনে বাংলাদেশ কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট এক্সিকিউটিভ অফিসার্স অ্যাসোসিয়েশন (বাকাএভ) ও অন্তর্ভুক্ত তিনটি কর অঞ্চলের কর্মীরা বিক্ষোভ করে।  

বাকাএভের আহ্বায়ক খন্দকার লুৎফল আজম, সদস্য সচিব মো. মজিবুর রহমানসহ কাস্টমাস এক্সাইজ ও ভ্যাটের কর্মকর্তা-কর্মচারীরা বিক্ষোভে অংশ নেন।

বিক্ষোভকারীরা জানান, যুগ্ম কমিশনার মো. লুৎফুল গত বুধবার (২৫ নভেম্বর) অফিসকক্ষে সহকারী রাজস্ব কর্মকর্তাদের সামনে এক রাজস্ব কর্মকর্তার সঙ্গে অসদাচরণ করেন। এসময় ওই কর্মকর্তাকে থাপ্পড় দিয়ে তার ফাইল ছিঁড়ে ফেলেন লুৎফুল। ঘটনার পাঁচদিন পেরিয়ে গেলেও এনবিআর থেকে তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। এ কারণে সারা দেশে সহকারী কর্মকর্তা ও রাজস্ব কর্মকর্তাদের মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa