ঢাকা, শনিবার, ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
রেশম শিল্পের উন্নয়নে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হবে সভায় বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের রেশম শিল্পের সম্প্রসারণ ও উন্নয়নে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।  

তিনি বলেন, বাংলাদেশের রেশম শিল্পের সম্প্রসারণ ও উন্নয়নে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র বিমোচন ও রেশম চাষিদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো হবে।

বুধবার (২৫ নভেম্বর) সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের পরিচালনা পর্ষদের ৬ষ্ঠ সভায় তিনি একথা বলেন। সভায় রেশম খাত উন্নয়নে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রী বলেন, রেশম শিল্প এবং রেশম চাষিদের উন্নয়ন করাই বর্তমান সরকারের মূল লক্ষ্য। এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে নতুন ১০০০ বিঘা জমিতে ফার্মিং পদ্ধতিতে রেশম চাষ সম্প্রসারণ, রেশম গুটি ক্রয়, রেশম চাষিদের উন্নত প্রশিক্ষণ প্রদান, বসানীদের পলুপালন সরঞ্জামাদি প্রদানে আর্থিক সহায়তা দেওয়া সম্ভব হবে। এ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে রেশম চাষিদের জীবনমান উন্নয়ন করা সম্ভব হবে।

সভায় সংসদ সদস্য ও পরিচালনা পর্ষদের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান ফজলে হোসেন বাদশা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বিভাগীয় কমিশনার, রাজশাহী মো. হুমায়ুন কবীর খোন্দকার, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম সেলিম রেজা, বাংলাদেশ রেশম বোর্ডের চেয়ারম্যান মো. আবদুল হাকিমসহ সংশ্লিষ্ট অংশীজনরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০ 
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa