ঢাকা, শনিবার, ২ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বাজারে এলো জীবাণুরোধী ইলেকট্রোমার্টের গ্রি এসি

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
বাজারে এলো জীবাণুরোধী ইলেকট্রোমার্টের গ্রি এসি ইলেকট্রোমার্টের গ্রি এসি

ঢাকা: ইলেকট্রনিক পণ্যসামগ্রী আমদানি, বিপণন ও প্রস্তুতকারক হিসেবে সুপরিচিত প্রতিষ্ঠান ইলেকট্রোমার্ট লিমিটেড দেশে প্রথমবারের মতো জীবাণুরোধী ফিল্টারযুক্ত এসি বাজারে নিয়ে এসেছে।

সর্বাধুনিক প্রযুক্তির এই গ্রি এসি চীনের ‘গুয়াংডং ডিটেকশন সেন্টার অফ মাইক্রোবায়োলজি’ থেকে পরীক্ষিত ও সনদপ্রাপ্ত।



ঘরে জীবাণু সংক্রমণ রোধ করার জন্য ওই এসিগুলোয় ৬ ধরনের বিশেষ ফিল্টার বসানো হয়েছে।

‘ক্যাটেচিন ফিল্টার’, ‘বায়োলজিকাল স্টেরিলাইজেশন ইলেকট্রোস্টাটিক ফিল্টার’, ‘সিলভার আয়ন অ্যান্টিব্যাকটেরিয়াল ফিল্টার’ ই-কোলাই বা স্টেফাইলোককাস অরিয়াসসহ বিভিন্ন ব্যাকটেরিয়ার সংক্রমণকে প্রায় ৯৯ শতাংশ প্রতিহত করে।

এছাড়া ওই ফিল্টারগুলো আরও বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াকে নিস্তেজ করে রাখতে কাজ করে। ‘অ্যাকটিভেটেড কার্বন ইলেকট্রোস্টাটিক ফিল্টার’ ঘরের বাতাস থেকে ধূলিকণা শোষণ করে নেয়।  

‘ন্যানো ডিওডোরাইজিং ফিল্টার’ ফটোক্যাটালিস্ট হিসেবে কাজ করার পাশাপাশি ঘর থেকে ফরমালডিহাইড বা অ্যামোনিয়ার মতো ক্ষতিকর গ্যাস দূর করতেও ভূমিকা রাখে। আর এর ‘রিমুভিং মাইটস ফিল্টার’ কীটনাশক স্প্রের কাজ করে।

গুয়াংডং ডিটেকশন সেন্টার অফ মাইক্রোবায়োলজির ল্যাবে পরীক্ষার পর দেখা গেছে, ইলেকট্রোমার্ট লিমিটেডের গ্রি এসিগুলো ই-কোলাই বা স্টেফাইলোককাস অরিয়াস ব্যাকটেরিয়াসহ বিভিন্ন ধরনের ফাংগাস ও ক্ষতিকর আনুবীক্ষণিক কিটের সংক্রমণ রোধে বেশ কার্যকর। পরীক্ষার সন্তোষজনক ফলাফলের ভিত্তিতে তারা ইলেকট্রোমার্ট লিমিটেডকে প্রয়োজনীয় সনদ দিয়েছে।

বিশ্বজুড়ে চলমান জীবাণুঘটিত সঙ্কটকালে একমাত্র ইলেক্ট্রোমার্ট লিমিটেডের বিপণন কৃত বিশ্বখ্যাত গ্রি এসির এই উদ্ভাবনকে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা সময়োপযোগী উদ্ভাবন হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa