ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে জেনে শুনে বিনিয়োগের আহ্বান সালমান এফ রহমানের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
পুঁজিবাজারে জেনে শুনে বিনিয়োগের আহ্বান সালমান এফ রহমানের ...

ঢাকা: ক্ষুদ্র বিনিয়োগকারীদের সরকার প্রোটেকশন দেবে এই ধরনের ধারণা থেকে সবাইকে বের হয়ে আসতে হবে। পুঁজিবাজারে যারা বিনিয়োগ করবে, তাদের জেনে শুনে বিনিয়োগ করতে হবে।

শনিবার (৩১ অক্টোবর) দুপুরে ‘টুওয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপম্যান্ট অব ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক ওয়েবিনারে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এসব কথা বলেন।

ওয়েবিনারটির যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরাম (সিএমজেএফ)।

সালমান ফজলুর রহমান বলেন, নতুন কমিশনের নেতৃত্বে বড় ধরনের সংস্কার করা হচ্ছে। পুঁজিবাজারকে টেকসই ভাবে এগিয়ে নেওয়ার কাজ চলছে। তবে মার্কেটের বড় দুর্বলতা হচ্ছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী নেই। আমাদের মার্কেটে ক্ষুদ্র বিনিয়োগকারী বেশি। যেহেতু বাজারে ক্ষুদ্র বিনিয়োগকারী বেশি তাই তাদের কীভাবে প্রোটেকশন দিতে হবে এজন্য অনেক রুলস করতে হয়েছে।

তিনি আরও বলেন, পৃথিবীর সব দেশের ক্যাপিটাল মার্কেটে মিউচ্যুয়াল ফান্ড বড় ধরনের ভূমিকা রাখে। আমাদের এখানে মিউচ্যুয়াল ফান্ডের ভূমিকা নেই। আমরা শুধু আইসিবির উপর নির্ভর হতে পারি না। অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারে ভূমিকা রাখতে হবে।

‘আমরা অনেকেই সাপ্লাই সাইট নিয়ে অনেক কথা বলেছি। আমি মনে করি আমাদের ডিমান্ড সাইটের উপরে কাজ করা উচিত। আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতার উপর কাজ করছি এর সঙ্গে ডিমান্ড সাইটেও কাজ করতে হবে। ’

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা পুঁজিবাজারকে কীভাবে একটি ভালো জায়গায় নিয়ে যেতে পারি সেটা নিয়ে কাজ চলছে। আমরা ভালো আইপিও দেওয়ার চেষ্টা করছি।

ওয়েবিনারে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, গ্রীনফিল্ড প্রজেক্ট আনা উচিত ক্যাপিটাল মার্কেটে। এতে বাজার গতিশীল হবে। তবে ক্যাপিটাল মার্কেটে ইনভেস্টমেন্ট লংটাইম হওয়া উচিত।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট শামস মাহমুদ বলেন, বর্তমান সরকার যে উদ্যোগগুলো নিয়েছে। এটার ইফেক্ট পুঁজিবাজারে দেখতে পাচ্ছি।  

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রথম ভাইস প্রেসিডেন্ট ও আইডিএলসি ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান।  

এছাড়া অনুষ্ঠান আরো বক্তব্য দেন- বিএমবিএ’র সভাপতি ছায়েদুর রহমান, ক্যাপিটাল মার্কেট জার্নালিজম ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল।

অনুষ্ঠান পরিচালনা করেন সিএমজেএফ’র সাধারণ সম্পাদক মনির হোসেন।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa