ঢাকা, রবিবার, ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

অন্ধের মতো প্রকল্প বাস্তবায়ন নয়: পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
অন্ধের মতো প্রকল্প বাস্তবায়ন নয়: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রকল্প একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) পাস হওয়া মানেই অন্ধের মতো বাস্তবায়ন নয়। প্রকল্প পাসের পরও আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ অব্যাহত রাখবো।

যেখানে যা কমানোর দরকার তা কমাবো।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) একনেক সভায় মোট ৫ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সভায় অনুমোদিত প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৬৬ কোটি টাকা।

গণভবন থেকে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান উপস্থিত ছিলেন।

অন্যদিকে, শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা উপস্থিত ছিলেন। সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয় সাংবাদিকদের সামনে উপস্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রকল্প পাসের পরেই যেমন খুশি তেমনভাবে খরচ করা যাবে, বিষয়টা এমন নয়। আমরা পাস হওয়া প্রকল্পেও তদারকি করে ব্যয় কমাতে পারি। জনগণের এক টাকাও যদি সাশ্রয় করতে পারি এটা বড় পাওয়া।

ইলিশ উন্নয়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, ইলিশ প্রাকৃতিকভাবেই আমাদের একক সম্পদ। এটা জাতিসংঘের মাধ্যমে স্বীকৃত। সুতরাং ইলিশ সংরক্ষণ ও উন্নয়ন অব্যাহত রাখতে হবে। ইলিশ সমন্ধে আমাদের বৈজ্ঞানিক ধারণা নেই। এটা নিয়ে কাজ করতে হবে।

প্রকল্পে বাড়তি গাড়ি কেনা প্রসঙ্গে এম এ মান্নান বলেন, কোনো প্রকল্পেই অহেতুক বাড়তি গাড়ি অনুমোদন দেওয়া হবে না। প্রকল্পে গাড়ি অনুমোদন দেওয়ার বিষয়ে আমার সচিব ও সদস্যরা (সচিব) গভীরভাবে পর্যবেক্ষণ করবেন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
এমআইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa