ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি ভর্তুকি অডিটের শর্ত শিথিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
রপ্তানি ভর্তুকি অডিটের শর্ত শিথিল

ঢাকা: অন্যান্য প্রযোজ্যখাতসহ রপ্তানিমুখী দেশীয় বস্ত্রখাতে শুল্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকি দেওয়ার ক্ষেত্রে অডিট ফার্ম নিয়োগের শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১২ আগস্ট) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এতে বলা হয়েছে, বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার লক্ষ্যে একাদিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির নিরীক্ষায় নিয়োগ না করার নির্দেশনা জ্ঞাপন করা হয়।

নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার কার্যক্রম পরিচালনার বিষয়ে এ মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, কোনো বছরে নতুন বিধিবদ্ধ অডিট ফার্ম নিয়োগের পূর্ব পর্যন্ত পূর্ববর্তী নিয়োজিত বিধিবদ্ধ অডিট ফার্মের মাধ্যমে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষা করানো যাবে। নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষায় নিয়োজিত অতিরিক্ত অডিট ফার্মের ক্ষেত্রে সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্তির পরও পরবর্তী অর্থবছরের জন্য অডিট ফার্ম নিয়োগ সংক্রান্ত সার্কুলার পত্র জারির পূর্ব পর্যন্ত বিদ্যমান অডিট ফার্ম দ্বারা নিরীক্ষা কার্যক্রম বহাল রাখা যাবে।

নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার ক্ষেত্রে অডিটর নিয়োগ সংক্রান্ত অন্যান্য এফই সার্কুলার/সার্কুলার পত্রে বর্ণিত প্রযোজ্য নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa