ঢাকা, রবিবার, ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে সূচকের সেঞ্চুরি, লেনদেন ছাড়ালো হাজার কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
ডিএসইতে সূচকের সেঞ্চুরি, লেনদেন ছাড়ালো হাজার কোটি ...

ঢাকা: এক কার্যদিবস পর বুধবার (১২ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ১০০ পয়েন্ট বেড়েছে।

একই সঙ্গে ডিএসইর লেনদেনও হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্ট বেড়ে চার হাজার ৬৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৮৮ ও ১৫৮১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১২০ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৭৩ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৪৮ কোটি ৮ লাখ টাকার।  

বুধবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৯টি কোম্পানি কমেছে ১১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বেক্সিমকো ফার্মা, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, নাহি অ্যালমুনিয়াম, গ্রামীনফোন, ফুওয়াং ফুড, লাফার্জহোলসিম ও নিটোল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ১৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৯০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ২৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৮৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২০
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa