ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন সাতশ কোটি টাকা ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০২০
ডিএসইর লেনদেন সাতশ কোটি টাকা ছাড়ালো

ঢাকা: ঈদ পরবর্তী সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবারও (৫ আগস্ট) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। গত সোম ও মঙ্গলবারও সূচকের বড় উত্থান হয়েছিল পুঁজিবাজারে।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সাতশ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ৯৯৭ ও ১৪৫২ পয়েন্টে অবস্থান করছে।  

ডিএসইতে এদিন ৭১৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৫২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৭৬ কোটি ৬৫ লাখ টাকার।  

ডিএসইতে ৩৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির কোম্পানি, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিএসসিসিএল, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইন্দো-বাংলা ফার্মা, রিপাবলিক ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ২৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ১৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩৮ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa