ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

প্রণোদনা প্যাকেজের ঋণ প্রক্রিয়া সহজ করায় গুরুত্বারোপ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০
প্রণোদনা প্যাকেজের ঋণ প্রক্রিয়া সহজ করায় গুরুত্বারোপ

ঢাকা: কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে এসএমই উদ্যোক্তারা এখনো প্রয়োজনীয় ঋণ সহায়তা পাননি। বর্তমান পরিস্থিতিতে ঋণ প্রক্রিয়া সহজীকরণ একান্ত প্রয়োজন।

 

বুধবার (২৯ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়ন এবং বর্তমান পরিস্থিতিতে উত্তরণ’ শীর্ষক ওয়েবিনারে অংশগ্রহণকারী আলোচকরা এ মত প্রকাশ করেন।  

ঢাকা চেম্বার আয়োজিত এ ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফারাহ মো. নাসের। নির্ধারিত আলোচনায় বাংলাদেশ ক্ষুদ ও কুটির শিল্প কপোরেশন (বিসিক)-এর মহাব্যবস্থাপক আখিল রঞ্জন তরফদার, এসএমই ফাউন্ডেশন-এর মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার এবং শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ফেরদৌসি বেগম অংশ নেন।  

ওয়েবিনারের স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় কর্মসংস্থান সৃষ্টি ওজিডিপি প্রবৃদ্ধি অর্জনে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্যাকেজের আওতায় ঋণ সহায়তা ও প্রয়োজনীয় তথ্য পেতে বেশ চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছেন তারা। এজন্য ঋণ সহায়তা পাওয়া দ্রুততর করার জন্য ঋণ প্রক্রিয়া আরো সহজীকরণ প্রয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফারাহ মো. নাসের বলেন, কোভিড পরিস্থিতিতে সাধারণ মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি ও ব্যবসায়িক কর্মকাণ্ড অব্যাহত রাখার জন্যই মূলত প্রণোদনার প্যাকেজ ঘোষণা করা হয়েছে।  

বিসিক-এর মহাব্যবস্থাপক আখিল রঞ্জন তরফদার বলেন, দেশের বৃহৎ শিল্পের সহায়ক খাত হিসেবে এসএমই’র উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এজন্য এসএমই উদ্যোক্তাদের ঋণ সহায়তার হার বাড়ানোর জন্য ব্যাংককে সহযোগিতার মনোভাব নিয়ে আসতে হবে।  

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার বলেন, সরকার ঘোষিত প্রণোদনার প্যাকেজ থেকে উদ্যোক্তারা কীভাবে ঋণ সহায়তা পাবে, সে ব্যাপারে গাইডলাইন প্রস্তুত করছে এসএমই ফাউন্ডেশন।  

শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ফেরদৌসি বেগম বলেন, প্রণোদনার প্যাকেজ থেকে ঋণ সহায়তা পাওয়ার জন্য বেশির ভাগ কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প উদ্যোক্তাদের প্রয়োজনীয় কাগজপত্র নেই। তবে তারা যেন দ্রুততম সময়ে ঋণ সহায়তা পেতে পারেন সে বিষয়টিতে বাংলাদেশ ব্যাংকের নজরদারি বাড়ানো প্রয়োজন।     

মুক্ত আলোচনায় ব্র্যাংক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন বলেন, এসএমই খাতের উদ্যোক্তাদের সংজ্ঞায়নে ট্রেডিং-এর আওতায় হওয়ায় তাদের ঋণ দেওয়া সম্ভব হচ্ছে না, যা দ্রুত সংশোধন করা প্রয়োজন।  

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২০ 
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa