করোনা: ঈদ ঘিরে নতুন নোট বিনিময় নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

করোনা: ঈদ ঘিরে নতুন নোট বিনিময় নয়

walton

ঢাকা: দেশে উদ্ভূত করোনা পরিস্থিতির কারণে এ বছর ঈদুল ফিতর উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার‌্যালয় থেকে জনসাধারণ ও গ্রাহকদের মাঝে নতুন টাকার নোট বিনিময় করা হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

শনিবার (১৬ মে) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্য জানান।     
 
তিনি বলেন, প্রতি বছর ঈদের আগে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার‌্যালয় থেকে বায়োমেট্রিক মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে গ্রাহকের কাছে নতুন টাকা বিনিয়ম করা হতো। করোনা ভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে হিসেবে এবার আমরা নোট বিনিময় স্থগিত রেখেছি। নতুন নোট এবার ব্যাংকগুলোর মাধ্যমে বিনিয়ম করা হচ্ছে। প্রয়োজন হলে যে কেউ ব্যাংকগুলোর মাধ্যমে সে নোট বিনিময় করতে পারবে।
 
সিরাজুল ইসলাম আরও জানান, প্রতি বছরের মত এবারও ২২ থেকে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হয়েছে। এসব টাকা এরই মাঝে ব্যাংকগুলোতে দেওয়া হয়েছে।
 
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সংশ্লিষ্ট শাখা থেকে বিশেষ ব্যবস্থায় ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে মূল্যমান নির্বিশেষে যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা নিতে পারবেন।
 
জনসাধারণের মাঝে নতুন নোটের সুষম বণ্টন নিশ্চিত করতে ২০১৫ সালের ২০ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল কার্যালয়ে বায়োমেট্রিক মেশিন স্থাপন করে বাংলাদেশ ব্যাংক (বিবি)। চার বছর পর প্রথমবারের মতো কেন্দ্রীয় ব্যাংক থেকে নতুন নোট বিনিময় বন্ধ রাখা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, মে ১৭, ২০২০
এসই/এইচজে  

ঈদের বন্ধেও পর্যটকশূন্য বান্দরবান
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড
টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'


রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন