৩ মাসে ডিএসইর সূচক ৪৪৫ ও সিএসইর ২১৯১ পয়েন্ট কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই

walton

ঢাকা: চলতি বছরের বেশি সময় ধরে দেশের পুঁজিবাজারে অস্থিরতার বিরাজ করছিল। তারল্য ও আস্থা সংকটের মধ্য নতুন করে যুক্ত হয় করোনা আতংক। করোনা আতংকে শেয়ার বিক্রি করে পুঁজি নিয়ে বাজার ছেড়েছেন অনেক বিনিয়োগকারীরা।

ফলে (জানুয়ারি-মার্চ) গত তিন মাসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ডিএসইএক্স ৪৪৫ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ২০৯১ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত ১ জানুয়ারি থেকে ২৫ মার্চ পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বাজার মূলধন ২৭ হাজার ৮১২ কোটি টাকা হারিয়েছে। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বাজার মূলধন ২৪ হাজার ৮৮২ কোটি টাকা হারায়।

জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ৪৭ কোটি টাকা। মার্চ মাসের ২৫ তারিখ পর্যন্ত ডিএসইতে বাজার মূলধন ২৭ হাজার ৮১২ কোটি টাকা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১২ হাজার ৩৩৫ কোটি টাকায়।  একই সময়ে সিএসইতে বাজার মূলধন ২৪ হাজার ৮৮২ কোটি টাকা কমেছে। ১ জানুয়ারি সিএসইর বাজার মূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৩৯৯ কোটি টাকা। আর মার্চ মাসের ২৫ তারিখ বাজার মূলধন দাঁড়ায় ২ লাখ ৪৪ হাজার ৫৭১ কোটি টাকা।

গত তিন মাসে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮ পয়েন্টে। ১ জানুয়ারি ডিএসইএক্স ছিল ৪ হাজার ৪৫৩ পয়েন্ট। এই সময়ে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮৩ পয়েন্ট কমে ৯২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭১ পয়েন্ট কমে ১ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। একই সময়ে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২ হাজার ১৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২৮ পয়েন্টে।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২০
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বাড়িতেই করোনা রোগীর দেখাশোনা 
শিল্প মন্ত্রণালয়ের শিল্পপ্রতিষ্ঠানসমূহকে ঢেলে সাজানো হচ্ছে
করোনা রোগীর জন্য ফ্রি অ্যাম্বুল্যান্স মানবাধিকার কমিশনের
সোশ্যাল মিডিয়া নিয়ে ‘নির্বাহী আদেশে সই করবেন ট্রাম্প’
ঝড়ে লালমোহনে শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত


করোনা উপসর্গ নিয়ে মুক্তিযোদ্ধা বিকাশ দত্তের মৃত্যু
উত্তর কোরিয়ার ব্রিটিশ দূতাবাস বন্ধ ঘোষণা
বিরামপুরে অ্যালকোহল পানে আরও ৪ জনের মৃত্যু
কবে আগের মতন কাজ করতে পারমু?
চিড়িয়াখানায় প্রাণীরা মহানন্দে, বাচ্চা দিয়েছে জিরাফ-জলহস্তী