সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৪ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের  মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

মঙ্গলবার (২৪ মার্চ) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে ৩ হাজার ৯৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৫ ও ১৩২৫ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ের মধ্যে ডিএসইতে ১৪টি প্রতিষ্ঠানের শেয়ােরের দাম বেড়েছে, কমেছে ৮৪টি ও অপরিবর্তিত রয়েছে ১৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম।

এদিকে ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। এরপর লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ২ পয়েন্ট বেড়েছে। এরপর সূচকের গতি মিশ্র দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৭৯ পয়েন্টে অবস্থান করে। 

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- রেনেটা, এপেক্স ফুড, মুন্নু সিরামিক, সাউথইস্ট ব্যাংক, সিলভা ফার্মা, অরিয়ন ফার্মা, মার্কেন্টাইল ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, ইন্দো-বাংলা ও ন্যাশনাল টিউবস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর বেলা ১১টায় সিএসইর সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট কমে ১১ হাজার ২৬২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৪ পয়েন্ট।

বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে পাঁচটি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২২টি ও অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মার্চ ২৪,  ২০২০
এসএমএকে/আরআইএস

নরসিংদীতে কালবৈশাখী ঝড়ে দেয়াল ধসে কিশোরীর মৃত্যু
করোনা: রাজধানীতে ছাত্রদলের সুরক্ষা সামগ্রী বিতরণ
করোনা: ২৪ ঘণ্টায় আইপিএইচ-এ কোনো নমুনা পরীক্ষা হয়নি 
জ্বর-কাশিতে ভুগে নৌ-সদস্যের মৃত্যু
চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি গোয়ো বেনিতো


করোনা: আমেরিকায় বেকার হয়েছে ৬৬ লাখ মানুষ 
দক্ষিণখানে ভবনের দেওয়াল ধসে ঘুমন্ত বৃদ্ধার মৃত্যু 
করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ
জ্বর-কাশিতে তরুণের মৃত্যু, সৎকার সংশ্লিষ্টদের কোয়ারেন্টিন
দিল্লীতে তাবলিগে অংশ নেওয়া ৩ বাংলাদেশি করোনা আক্রান্ত