স্বাস্থ্য নিরাপত্তা জোরদারের দাবি শ্রমিক নেতাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কথা বলছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: এই মুহূর্তে কলকারখানা বন্ধ না করে সম্মিলিত টাস্কফোর্স গঠন, রেসনিং ব্যবস্থা, থোক বরাদ্দ, কলকারখানার ভেতর-বাইরে স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা জোরদার, প্রতিটি কারখানায় চিকিৎসকের ব্যবস্থা, শ্রমঘন এলাকাভিত্তিক কোয়ারেন্টিন এবং প্রয়োজনে সরকার মালিক শ্রমিক এবং ক্রেতাগোষ্ঠীর সঙ্গে বৈঠকের দাবি করেছেন শ্রমিক নেতারা।

রোববার (২২ মার্চ) রাজধানীর শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) ও গার্মেন্টসের ৭২টি শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে ‘করোনা ভাইরাস সংক্রমণে উদ্ভুত সমস্যা মোকাবিলায় শিল্প কলকারখানায় শ্রম পরিস্থিতি সম্পর্কে জরুরি’ আলোচনা সভায় সরকারের কাছে এ দাবি জানানো হয়।

মুন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিকদের নিরাপত্তাই সরকারের কাছে গুরুত্বপূর্ণ। সরকার স্বাস্থ্য সচেতনতার ওপর জোর দিচ্ছে। শ্রমিক নেতাদের পরামর্শ সরকার ইতিবাচকভাবে নিয়েছে। আমাদের সব প্রস্তুতি নিয়ে রাখতে হবে। প্রয়োজনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল এবং কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকদের সহায়তা দেওয়া হবে।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম করোনা ভাইরাসের আতঙ্ক নিয়ে কারখানাগুলোতে যাতে কোনো ধরনের শ্রম অসন্তোষ না দেখা দেয় শ্রমিক নেতাদের সে বিষয়ে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

একইসঙ্গে শ্রমিকদের স্বাস্থ্যবিধি প্রতিপালনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

তিনি বলেন, মালিকরা স্বাস্থ্যবিধি সিডি আকারে প্রতিটি কারখানায় প্রচারের ব্যবস্থা নেবেন।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদফতরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ মোহাম্মদ আবু জাফর, জাতীয়তাবাদী শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসাইন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি চৌধুরি আশিকুল আলম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের পদস্থ কর্মকর্তারা এবং স্কপের আওতাধীন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় বিভিন্ন গার্মেন্টস শ্রমিক সংগঠনের নেতাদের মতামত নেওয়া হয়, যেখানে অধিকাংশ নেতাদের কারখানা চালু রেখে করোনা প্রতিরোধে শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সুষ্ঠু মনিটরিংয়ের ব্যবস্থা করার দাবি জানান।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মার্চ ২২, ২০২০
ডিএন/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
নরসিংদীতে কালবৈশাখী ঝড়ে দেয়াল ধসে কিশোরীর মৃত্যু
করোনা: রাজধানীতে ছাত্রদলের সুরক্ষা সামগ্রী বিতরণ
করোনা: ২৪ ঘণ্টায় আইপিএইচ-এ কোনো নমুনা পরীক্ষা হয়নি 
জ্বর-কাশিতে ভুগে নৌ-সদস্যের মৃত্যু
চলে গেলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি গোয়ো বেনিতো


করোনা: আমেরিকায় বেকার হয়েছে ৬৬ লাখ মানুষ 
দক্ষিণখানে ভবনের দেওয়াল ধসে ঘুমন্ত বৃদ্ধার মৃত্যু 
করোনা: মক্কা-মদিনায় অনির্দিষ্ট কালের জন্য কারফিউ
জ্বর-কাশিতে তরুণের মৃত্যু, সৎকার সংশ্লিষ্টদের কোয়ারেন্টিন
দিল্লীতে তাবলিগে অংশ নেওয়া ৩ বাংলাদেশি করোনা আক্রান্ত