সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১৮ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৭৮৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ৮৭৪ ও ১২৬৩ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৯০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ৮৭টির এবং অপরির্বতিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০০ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ২০ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬৬ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৮৩৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-অরিয়ন ফার্মা, মুন্নু সিরামিক, অরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা, কেপিসিএল, বেক্সিমকো, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, ভিএএফএস ডায়িং ও গোল্ডেন হারভেস্ট। 

অন্যদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৯৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৬৯ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৭০ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
এসএমএকে/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
সিলেটে গৃহশিক্ষক খুন, ছেলেসহ গৃহকর্তা আটক
মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান শাহজাহান
করোনা: নারায়ণগঞ্জে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৯
করোনা: শেবামেকে ১ম ফলাফল নেগেটিভ, ৪ বাড়ির লকডাউন প্রত্যাহার
ভোলায় ট্রলারে যাত্রী বহনের দায়ে ৪ জনের জরিমানা


পাথরঘাটায় জ্বর ও শ্বাসকষ্টে একজনের মৃত্যু
অসচ্ছল অ্যাথলেটদের সহায়তার জন্য তহবিল গঠন 
দেশের বিভিন্ন জেলায় সংক্রমণ ছড়িয়েছে না’গঞ্জ থেকে: ফ্লোরা
সড়ক ‘লকডাউন’ করে চাঁদাবাজি, ২০ হাজার টাকা জরিমানা
ব্যাংক এশিয়ার ১৫ কর্মকর্তা কোয়ারেন্টিনে, শাখা বন্ধ ঘোষণা