পুঁজিবাজারে বড় ধস, ডিএসইর সূচক সাড়ে ৬ বছর আগের অবস্থানে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৬ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ১৯৬ ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ৫৭৭ পয়েন্ট কমেছে।

রোববারও (১৫ মার্চ) সূচকের বড় পতন হয় পুঁজিবাজারে। এদিন ডিএসইর সূচক কমে সাড়ে ছয় বছর আগের অবস্থানে এসে দাঁড়িয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে করোনা ভাইরাসের কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বাজারে কিছুটা নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সোমবার লেনদেনের শুরুতেই ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্সের বড় পতন ঘটে। ডিএসইএক্স ১৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩৭৭২ পয়েন্টে, যা ছয় বছর চার মাস আগের অবস্থানে রয়েছে। ২০১৩ সালের ২১ অক্টোবর ডিএসইর সূচক ছিল ৩৭৬৩ পয়েন্ট। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ৫২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮৭৪ ও ১২৬৫ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৩৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৩ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, দর কমেছে ৩৩৩টির এবং ১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো: স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, ওরিয়ন ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিএটিবিসি, ওরিয়ন ইনফিউশন, গ্রামীণ ফোন, লাফার্জহোলসিম, এসকে ট্রিমস ও সিলভা ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৭৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। এদিন সিএসইতে ১৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
এসএমএকে/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
টাঙ্গাইলে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
জন্মদিনের উপহার: ভাড়া মওকুফ করলেন তাসকিনের বাবা
করোনা নয় অভাব তাড়িয়ে মারছে শিন্দি বেগমকে
ঘর হতে বের না হওয়ার আহ্বান শিল্প প্রতিমন্ত্রীর
দেড় হাজার অসহায় পরিবারে আমিনুলের সহায়তা


সাড়ে ৫ হাজার অসহায় পরিবারের পাশে কেএসআরএম
ডোবায় মাছ ধরতে গিয়ে প্রাণ গেলো যুবকের
খেলা নেই, স্টেডিয়ামগুলোতে ঝুলছে তালা
করোনা: যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৬৩ জনের মৃত্যু
দুই কোটি টাকার ত্রাণ নিয়ে অসহায়দের পাশে রাউজানবাসী