পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসইর লোগো।

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ১২৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১ ও ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৫৭ ও ১৩৮১ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪২২ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৯৩টির এবং ২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- অরিয়ন ফার্মা, বিকন ফার্মা, অরিয়ন ইনফিউশন, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, সিলভা ফার্মা, ফার কেমিক্যাল, লাফার্জহোলসিম ও খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৬৫০ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির দর। 

এদিন সিএসইতে ১১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২০
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান শাহজাহান
করোনা: নারায়ণগঞ্জে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৫৯
করোনা: শেবামেকে ১ম ফলাফল নেগেটিভ, ৪ বাড়ির লকডাউন প্রত্যাহার
ভোলায় ট্রলারে যাত্রী বহনের দায়ে ৪ জনের জরিমানা
পাথরঘাটায় জ্বর ও শ্বাসকষ্টে একজনের মৃত্যু


অসচ্ছল অ্যাথলেটদের সহায়তার জন্য তহবিল গঠন 
দেশের বিভিন্ন জেলায় সংক্রমণ ছড়িয়েছে না’গঞ্জ থেকে: ফ্লোরা
সড়ক ‘লকডাউন’ করে চাঁদাবাজি, ২০ হাজার টাকা জরিমানা
ব্যাংক এশিয়ার ১৫ কর্মকর্তা কোয়ারেন্টিনে, শাখা বন্ধ ঘোষণা
রাজশাহীতে করোনা উপসর্গ নিয়ে কৃষকের মৃত্যু