নারী উদ্যোক্তাদের অর্থায়ন সহজ করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাংকার্স নারী এসএমই উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: নারী উদ্যোক্তাদের উদ্যোগগুলোতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যেন সহজে অর্থায়ন করতে পারে সেই দাবি জানিয়েছেন অর্থায়নকারী প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তারা।

বৃহস্পতিবার (০৫ মার্চ) বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি মিলনায়তনে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট আয়োজিত ব্যাংকার্স নারী এসএমই উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলার উদ্বোধন অনুষ্ঠানে এই দাবি জানান তারা।

বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড লিজিং কোম্পানিজ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও আইপিডিসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম বলেন, নারী উদ্যোক্তাদের ঋণ বিতরণের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রার চেয়ে অনেক পিছিয়ে আছি। বেশকিছু প্রাকটিক্যাল প্রবলেম ফেস করে আসছি। সিএসএমই নারী উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্স পেতে এক বছর লেগে যায়। ঋণ বিতরণের একবছর পর ট্রেড লাইসেন্স গ্রহণের বিধি চালু করা যেতে পারে।

‘যেসব নারী উদ্যোক্তারা বাড়িতে বসে ব্যবসা করছেন তাদের রেজিস্টার্ড ঠিকানার বাধ্যবাধকতা তুলে রেসিডেন্সিয়াল করা যায় তার নীতিগত সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। ডিজিটাইজেশনের আগ পর্যন্ত ট্রেড লাইসেন্স প্রদানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করার সুযোগ দেওয়া যেতে পারে।’

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বলেন, নারী উদ্যোক্তাদের ব্যবসা মডেল অত্যন্ত ভালো। নারীদের দেওয়া ঋণের খেলাপিও খুব কম। এসএমই উদ্যোক্তাদের ঋণ বিতরণের জন্য এসএমই ব্যাংক চালু করা যেতে পারে।

নারী উদ্যোক্তাদের ট্যাক্স কমানো অথবা মওকুফ করতেও তিনি সরকারের দৃষ্টি আর্কষণ করেন।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সদস্য ড. শামসুল আলম বলেন, মোট ঋণের মাত্র ৪ শতাংশ এসএমই খাতের নারী উদ্যোক্তাদের বিতরণ করা হয়েছে। এটি আরও বাড়াতে হবে। এসএমই থেকে ট্যাক্স আদায় না করে ব্যক্তি খাতে ট্যাক্স আদায়ের দিকে জোর দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, কর্মসংস্থান সমস্যার সমাধানে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি আশা করছি ২০২৪ সালের মধ্যে মোট ঋণের ২৫ শতাংশ এসএমই খাতে বিতরণ করবে ব্যাংকগুলো।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, নারী উদ্যোক্তাদের উৎসাহ দেখে আমি আনন্দিত। এসএমই খাতে কম করে হলেও ২৫ শতাংশ ঋণ বিতরণে সারাদেশের সরকারি বেসরকারি ব্যাংকগুলো মিলে একযোগে কাজ করার বিষয়ে শিল্পমন্ত্রণালয় উদ্যোগ নিবে। কারণ এসএমই খাতকে আমরা সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়েছি।

স্বাগত বক্তব্য দেন এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ ও সভাপতির বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর এসএম মনিরুজ্জামান।

পিছিয়ে পড়া নারীদের সঙ্গে আর্থিক খাতের সংযোগ তৈরিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সপ্তমবারের মত আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক, চেয়ারম্যান, সারাদেশের নারী উদ্যোক্তারা অংশ গ্রহন করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে শুরু হওয়া মেলা চলবে ৮ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল দশটা থেকে মেলা ৫টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত। মেলায় ঋণ বিতরণকারী ৫৩টি ব্যাংকের স্টলে ঋণ গ্রহিতা নারী উদ্যোক্তারা নিজেদের তৈরি পণ্য প্রদর্শন করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এসই/এইচএডি/

১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত
করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১
গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের
চাষিদের জন্য বিনা ভাড়ায় আম পরিবহন শুরু 


ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত
সারা দেশ কি সরকার গোরস্থান বানাতে চায়: রিজভী
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইজিবাইকচালকের মৃত্যু