সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই

walton

ঢাকা:  সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৫ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

বৃহস্পতিবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এইদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা সাড়ে ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৪১৫ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০২৬ ও ১৪৭০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭০ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১১০টির এবং অপরির্বতিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শুরু সূচক ঊর্ধ্বমুখী দেখা গেলেও লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরও ৩ পয়েন্ট কমে যায়।

এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৩৯৫ পয়েন্টে অবস্থান করে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-লাফার্জহোলসিম, স্টান্ডার্ড সিরামিক, এসকে ট্রিমস, হাক্কানি পাল্প, নাহি এ্যালুমিনিয়াম, সিভিও পেট্রো কেমিক্যাল, ফার কেমিক্যাল, ভিএফএস ডায়িং, ইন্দো-বাংলা ও সি-পাল।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৯২ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২২  লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ২৯টি কোম্পানির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হতে পারে পর্তুগালে
শোয়েব আখতারের বিরুদ্ধে সাইবার ক্রাইমে অভিযোগ দায়ের
এহসান রাহীর নতুন গান ‘সাদা কালো’ 
সিপিবির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক রুবেল করোনায় আক্রান্ত
করোনারোগীর জন্য ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল উপহার কাউন্সিলর শকুর


বিরলে ভিজিএফের চাল আত্মসাতের দায়ে ইউপি সদস্য বরখাস্ত
না’গঞ্জে অননুমোদিত প্রাইভেট হাসপাতালে ভুয়া চিকিৎসক গ্রেফতার
‘মাস্ক করোনার বিরুদ্ধে বড় হাতিয়ার’
সুমিত-একতার ঘরে এলো নতুন অতিথি
বাবা মায়ের করোনা, কীভাবে হবে শিশুর সুরক্ষা?