পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০৩ মার্চ) দেশের পুঁজিবাজারে সূচক কমেছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে কমেছে লেনদেনও।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪০৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৩ ও ১৪৭০ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৯৯ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬০৯ কোটি টাকা।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৪৩টির, এবং ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- সিলভা ফার্মা, ওরিয়ন ফার্মা, এসকে ট্রিমস, ভিএফএস ডায়িং, সায়হাম টেক্সটাইল, লাফার্জহোলসিম, গ্লাসকো স্মিথ, ফার কেমিক্যাল, স্কয়ার ফার্মা ও ওরিয়ন ইনফিউশন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৯১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। 

সিএসইতে ২০ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সংবাদকর্মীদের স্বাস্থ্য-পেশাগত সুরক্ষার দাবি টিআইবির
ঢাবির ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত
বাড়িতে করোনা আক্রান্ত, সাক্ষী তনওয়ারের বাড়ি সিলগালা
‘কারণ ছাড়াই’ ইউএসটিসিতে নার্সসহ ৩৪ জন চাকরিচ্যুত
আইসিসিআর'র প্রতিষ্ঠাবার্ষিকীতে রীভা গাঙ্গুলির অভিনন্দন


পাবনায় দু’পক্ষের সংঘর্ষে নিহত ১
করোনা: শবে বরাতের রাতে হয়নি হালুয়া-রুটি বিতরণ
 করোনা: দিনভর অভিযানে বরিশালে লাখ টাকা জরিমানা
টুঙ্গিপাড়ায় ২ করোনা রোগী শনাক্ত, ৬ বাড়ি লকডাউন
তিতাসে করোনা আক্রান্ত রোগী শনাক্ত