জাতীয় এসএমই পণ্যমেলা শুরু বুধবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বাজার সম্প্রসারণে আগামী ৪ মার্চ থেকে শুরু হচ্ছে ‘অষ্টম জাতীয় এসএমই পণ্যমেলা-২০২০’। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে (কেআইবি) নয় দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সোমবার (২ মার্চ) বিকেলে পান্থপথের এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এসএমই পণ্যমেলার উদ্বোধনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। সংবাদ সম্মেলনে শিল্প সচিব আ. হালিম উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, অষ্টম বারের মতো জাতীয় এসএমই পণ্যমেলা আয়োজন করা হচ্ছে। আগামী ৪ মার্চ এ মেলা শুরু হয়ে চলবে ১২ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না।

তিনি আরও বলেন, মেলা আয়োজনের উদ্দেশ্য হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তার উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসার। একইসঙ্গে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ করা। মেলায় এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন হবে। পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ নিতে পারবেন উৎপাদনকারীরা।

এবারের মেলায় সারাদেশ থেকে ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩০৯টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা এবং ১০১ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন। অর্থাৎ মেলায় ৬৬ শতাংশ নারী উদ্যোক্তা অংশ নেবেন।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে।

প্রতিবারের মেলায় বিশেষ আকর্ষণ হচ্ছে, কোনো বিদেশি পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে না। দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রয়ের পাশাপাশি এ মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার ও তথ্য কেন্দ্রের স্টল থাকবে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণের স্বীকৃতি হিসেবে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০২০’প্রদান করা হবে। এ মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে দুইজন নারী এবং তিনজন পুরুষ উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে এক লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মার্চ ০২, ২০২০
ওএইচ/

খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!
১৬ হাজার ২৭৬ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
ময়মনসিংহে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ ৬৩ জন করোনায় আক্রান্ত
করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১
গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার অভিযোগও এসেছে: কাদের


চাষিদের জন্য বিনা ভাড়ায় আম পরিবহন শুরু 
ইএসপিএন ক্রিকইনফোর স্বপ্নের ওয়ানডে একাদশে সাকিব
রামেক হাসপাতালের আইসিইউতে করোনা রোগীর মৃত্যু
কুড়িগ্রামে বাসের ধাক্কায় পথচারী নিহত
সারা দেশ কি সরকার গোরস্থান বানাতে চায়: রিজভী