সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসইর লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৫৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১০৫৯ ও ১৫১৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ৬০টির এবং অপরির্বতিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার।

এদিকে, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৯ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি বাড়তে দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৫১ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সেন্ট্রাল ফার্মা, ব্রাক ব্যাংক, ভিএফএস ডায়িং, ওয়েস্টার্ন মেরিন, সিলভা ফার্মা, এমএল ডায়িং, শাহজিবাজার, বেঙ্গল, ইন্দো-বাংলা, ও খুলনা প্রিন্টিং।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৯২৭ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক কমে ৫ পয়েন্ট। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
এসএমএকে/এইচএডি/

সাড়ে ৫ হাজার অসহায় পরিবারের পাশে কেএসআরএম
ডোবায় মাছ ধরতে গিয়ে প্রাণ গেলো যুবকের
খেলা নেই, স্টেডিয়ামগুলোতে ঝুলছে তালা
করোনা: যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৬৩ জনের মৃত্যু
দুই কোটি টাকার ত্রাণ নিয়ে অসহায়দের পাশে রাউজানবাসী


বিএনপির উদ্দেশ্য সাহায্য করা নয়, ভুল খোঁজা: তথ্যমন্ত্রী
করোনা: ৬টি প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা হয়েছে ১৭৫৯ জনের
করোনা: প্রধানমন্ত্রীর অঙ্গীকারের কঠোর প্রয়োগ চায় টিআইবি
চট্টগ্রামে আইসোলেশনে থাকা যুবকের মৃত্যু
করোনা প্রতিরোধে স্বেচ্ছাসেবায় ২ বেসরকারি সংস্থা