পুঁজিবাজারে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচক কমেছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পিতবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ৬ কমে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৯ ও ১৫৯২ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮৩৭ কোটি টাকা।

এদিকে ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৪৩টির, এবং ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- গ্রামীণফোন, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জহোলসিম, বিবিএস ক্যাবল, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, ওয়েস্টার্ন মেরিন, ডরিন পাওয়ার, গোল্ডেন হারভেস্ট ও সায়হাম টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। 

আর  সিএসইতে ২৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৮৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসএমএকে/এমএ

ডোবায় মাছ ধরতে গিয়ে প্রাণ গেলো যুবকের
খেলা নেই, স্টেডিয়ামগুলোতে ঝুলছে তালা
করোনা: যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় রেকর্ড ৫৬৩ জনের মৃত্যু
দুই কোটি টাকার ত্রাণ নিয়ে অসহায়দের পাশে রাউজানবাসী
বিএনপির উদ্দেশ্য সাহায্য করা নয়, ভুল খোঁজা: তথ্যমন্ত্রী


করোনা: ৬টি প্রতিষ্ঠানে নমুনা পরীক্ষা হয়েছে ১৭৫৯ জনের
করোনা: প্রধানমন্ত্রীর অঙ্গীকারের কঠোর প্রয়োগ চায় টিআইবি
চট্টগ্রামে আইসোলেশনে থাকা যুবকের মৃত্যু
করোনা প্রতিরোধে স্বেচ্ছাসেবায় ২ বেসরকারি সংস্থা
কিছু বন্দির মুক্তি বিষয়ে মন্ত্রণালয়ে কারা অধিদপ্তরের চিঠি