সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসইর লোগো।

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১০৯০ ও ১৬০২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ৬৪টির এবং অপরির্বতিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭২ পয়েন্টে অবস্থান করে।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিএসআরএম, গ্রামীণ ফোন, বিএসআরএম স্টিল, হাক্কানী পাল্প, ন্যাশনাল টিউবস, এসকে ট্রিমস, খুলনা পাওয়ার, ডরিন পাওয়ার, ওয়েস্টার্ন মেরিন ও অরিয়ন ইনফিউশন।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করে। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৮ পয়েন্ট। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৩৮টি কোম্পানির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বিনা ভাড়ায় চিকিৎসকদের যাতায়াত সেবা দিচ্ছে ‘ক্র্যাক প্লাটুন’
জ্বর-শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি, বাড়ি লকডাউন
বিরামপুরে আইসোলেশন থাকা শিশুসহ ২ জন শঙ্কামুক্ত
পালিয়ে থেকে অপকর্ম করে বেড়াতেন কনস্টেবল সোহেল
ঢামেক হাসপাতাল আইসোলেশনে দুইজনের মৃত্যু


সিলেটে শেষ হলো আরো ৩৭৫ জনের হোম কোয়ারেন্টিন
করোনা মোকাবিলায় ইউএনডিপি-ইউসিইএল সমঝোতা সই
বর্তমানে করোনার প্রভাব স্থিতিশীল হলেও আমরা শঙ্কামুক্ত নই
তথ্যমন্ত্রীর উদ্যোগে ৫০০ পরিবারে খাদ্যসামগ্রী
করোনা: সেবা বন্ধ করেছে রিয়াদ দূতাবাস