সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসইর লোগো।

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে ৪ হাজার ৭৭৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১০৯০ ও ১৬০২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৭টির, কমেছে ৬৪টির এবং অপরির্বতিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ার।

এদিকে এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭২ পয়েন্টে অবস্থান করে।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিএসআরএম, গ্রামীণ ফোন, বিএসআরএম স্টিল, হাক্কানী পাল্প, ন্যাশনাল টিউবস, এসকে ট্রিমস, খুলনা পাওয়ার, ডরিন পাওয়ার, ওয়েস্টার্ন মেরিন ও অরিয়ন ইনফিউশন।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করে। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৮ পয়েন্ট। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৩৮টি কোম্পানির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
খোলার ব্যাপারে ফের বৈঠকে বসছে রাবি প্রশাসন 
করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ায় ঠাঁই হলো না স্বামীর বাড়ি
জয়পুরহাটে ঝড়ে ৫৫ লাখ টাকার ফসল নষ্ট, গৃহহীন ৩৭২০ জন
না’গঞ্জে হাসিব হত্যা মামলার আসামি গ্রেফতার
ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প


সিলেটে র‌্যাবের ১৩ সদস্যসহ শনাক্ত আরও ৪৮ জন
করোনা: গোপালগঞ্জে একই পরিবারের ৬ জনসহ একদিনে শনাক্ত ১৫
যশোরে পূর্বশত্রুতার জেরে যুবক খুন
সিলেটে করোনায় নার্সের মৃত্যু
জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী শনিবার