সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় মধ্যদিয়ে চলছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫পয়েন্ট কমে চার হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১০৮০ ও ১৫৮৫ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৩৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ১৩২টির এবং অপরির্বতিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার।

এদিকে, বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমতে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরও ৬ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৪০ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সামিট পাওয়ার, গোল্ডেন হারভেস্ট, প্যারামাউন্ট টেক্সটাইল, লাফার্জহোলসিম, অরিয়ন ইনফিউশন, ন্যাশনাল টিউবস, এসকে ট্রিমস, খুলনা পাওয়ার, বিএসসিসিএল ও আলিফ।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫০৭ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক কমে ৯ পয়েন্ট। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২৪টি কোম্পানির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এসএমএকে/ওএইচ/

টাঙ্গাইলে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু
হাতিয়ায় বজ্রপাতে শ্রমিকের মৃত্যু
করোনাকালে কর্মীদের খোঁজ নিতে পানি শোধনাগারে মন্ত্রী
এখনো অক্সিজেন সাপোর্টে খোরশেদের স্ত্রী
জয়পুরহাটে বজ্রপাতে এক ব্যক্তির মৃত্যু 


ফজলে রাব্বী চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
বাজিভরা আনারসের ফাঁদে হাতির মৃত্যুতে তারকাদের ক্ষোভ
টেকনিক্যাল ইনস্টিটিউটে সব ফেল, পরীক্ষার্থীদের সড়ক অবরোধ
রংপুরে গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিতে অভিযান
‘আইনমন্ত্রী সুস্থ আছেন, করোনা আক্রান্ত নন’