ডিএসইর লেনদেন ৯০০ কোটি ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ ফেব্রুয়ারি) সূচকের বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উলম্ফন হয়েছে।

তবে এদিন ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন ও  শনিবার (১৫ ফেব্রুয়ারি) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পুঁজিবাজার পুনর্গঠন, বিকাশ ও কাঠামোগত উন্নয়নে ১৭ কোটি ডলার ঋণ (প্রায় দেড় হাজার কোটি টাকা) অনুমোদন করায় পুঁজিবাজারে সূচক ও লেনদেনে এ চিত্র দেখা গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা এক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ডিসইতে ৯৮৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৫ ও ১৫৯২ পয়েন্টে।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৯২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৪০টির এবং ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, খুলনা পাওয়ার, বিএসসিসিএল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, শেফার্ড, ইন্দো-বাংলা, সামিট পাওয়ার, এসএস স্টিল, সিঙ্গার বিডি ও প্যারামাউন্ট টেক্সটাইল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। 

সিএসইতে এদিন ৩০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৭৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক
নেতাকর্মীদের মুক্তি দিতে সরকারকে ফখরুলের চিঠি
সঙ্কটকালে গ্রাহকসেবায় সর্বোচ্চ চেষ্টা করতে হবে: জিপি সিইও
চট্টগ্রামে আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত


ময়মনসিংহে পুলিশ সদস্যসহ করোনায় আক্রান্ত ২ 
টিসিবির পণ্য ক্রয়ে ৩ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশ
জামালপুর লকডাউন
করোনায় যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯৩৬ মৃত্যু, মোট ৭০৯৫
দোষ স্বীকার করে প্রাণভিক্ষা চাইলেন বঙ্গবন্ধুর খুনি মাজেদ