কামালপুর বন্দরেও চলছে করোনা শনাক্তকরণের কাজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জ উপজেলার কামালপুর স্থলবন্দরে চলছে করোনা ভাইরাস পরীক্ষা। ইমিগ্রেশন ব্যবস্থা না থাকলেও প্রতিদিন শত শত পাথর বোঝাই ভারতীয় ট্রাক এ বন্দর দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। ট্রাকের সঙ্গে আসে প্রায় দুই শতাধিক ভারতীয় ট্রাক চালক ও চালকের সহকারীরা।

বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) বা স্বাস্থ্য অধিদপ্তর কোনো ধরনের পরীক্ষা-নিরিক্ষা না করলেও বাংলাদেশে প্রবেশের সঙ্গে সঙ্গে করোনা ভাইরাস পরীক্ষা করেন স্থানীয় বকশীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।

কাস্টমস বা বিজিবি কাছে যাওয়ার আগেই এসব চালকদের পরীক্ষা করান চিকিৎসকরা। চিকিৎসকরা মূলত স্কীন মেশিন দিয়ে শরীরের তাপমাত্রা ও সর্দিকাশি আছে কী না এসবই পরীক্ষা করে থাকেন। স্বাভাবিক থাকলেই কেবল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশের অনুমতি দেন তারা।

কামালপুর স্থলবন্দরের প্রায় পাঁচ হাজার শ্রমিক প্রতিদিন কাজ করে। ভারতীয় ট্রাক চালকদের পরীক্ষা-নিরিক্ষা করে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে দেওয়ায় স্থানীয় শ্রমিকসহ আমদানি-রপ্তানিকারকরাও খুশি।

কামালপুরের স্থল বন্দরের কর্মরত শ্রমিক মোশারফ বাংলানিউজকে বলেন, সরকারের এই পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়। কারণ কোনো কারণে আমাদের দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়লে মহমারি হয়ে যাবে।

অপর শ্রমিক আয়শা খাতুন বাংলানিউজকে বলেন, আমরা গরীব মানুষ, এই রোগ আমাদের এখানে ছড়িয়ে পড়লে বিনা চিকিৎসায় মারা যাব।

কামালপুর স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতির সভাপতি কৃষিবিদ আব্দুল্লাহ আল মোকাদ্দেছ রিপন বাংলানিউজকে জানান, এতদিন আমরা অত্যন্ত ভয়ে ছিলাম। সরকারের এই পদক্ষেপের ফলে করোনা ভাইরাসের ভয় অনেকটাই কেটে গেছে।

বকশীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার জাহিদুল আরেফিন বাংলানিউজকে বলেন, স্বাস্থ্য কমপ্লেক্স থেকে দুইজন এমবিবিএস ডাক্তার গিয়ে করোনা ভাইরাস সনাক্তে কাজ করে। কোনো ধরনের সন্দেহ হলে তাদের বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
এনটি

পার্টিতে যোগ দিয়ে করোনায় আক্রান্ত বেলজিয়ামের রাজকুমার
এসএসসির ফল জানা যাবে যেভাবে
আম্পান: সাতক্ষীরায় খাবার পানির তীব্র সংকট
‘করোনা উন্নয়ন-অর্থনীতির গল্পের দুর্বলতা উন্মোচন করেছে’
করোনা সংকটকালে জবাবদিহিতাহীন স্বেচ্ছাচারে টিআইবি’র উদ্বেগ


শেষবারের মতো লিবিয়ায় নিহত লালচাঁদের মুখ দেখতে চায় বাবা-মা
বরিশাল জেলায় চিকিৎসক-নার্স-পুলিশসহ শনাক্ত আরও ৪৯
এবার করোনার জিনোম সিকোয়েন্সিং করলো বিসিএসআইআর
জেলা পর্যায়েও বাড়ছে করোনার সংক্রমণ
সাতক্ষীরায় আরও ৩ জনের করোনা শনাক্ত, মোট ৪৩