সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১২ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেন শুরুর পর আধা ঘণ্টার লেনদেনে ডিএসইর সূচক ২৩ পয়েন্ট ও সিএসইর সূচক ২৪ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরুর পর বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে চার হাজার ৪৯৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৩৩ ও ১৫২২ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১২১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০১টির, কমেছে ৪১টির এবং অপরির্বতিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার।

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৮৩ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- ওরিয়ন ইনফিশন, লাফার্জ হোলসিম, কেপিসিএল, হাক্কানি পাল্প, এডিএন টেলিকম, ইন্দো-বাংলা, সাইফ পাওয়ার, আইসিবি, সিলকো ফার্মা ও ওরিয়ন ফার্মা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৫৭ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ১৬ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৪৭টি কোম্পানির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
করোনা আক্রান্তের খবর শুনে পালালেন গৃহবধূ, বাড়ি লকডাউন
মৌলভীবাজারের পাশের হার বিভাগ থেকে এগিয়ে
বিআরটিএ’র ব্যয় বিশ্লেষণ কমিটি পুনর্গঠনের দাবি সিসিএস'র
চিলমারীতে ব্রহ্মপুত্র নদে ডুবে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার
চালু হচ্ছে সৈয়দপুর বিমানবন্দরও


দু’মাস পর ব্যস্ত নগরী রাঙামাটি
বরিশাল বোর্ডে অকৃতকার্য ২২ হাজার পরীক্ষার্থী
নওগাঁয় ট্রাক্টরের ধাক্কায় শিশুর মৃত্যু 
শেবাচিমে করোনা উপসর্গ নিয়ে আরও ২ জনের মৃত্যু
চাঁদপুরে করোনা উপসর্গ নিয়ে ৬ ঘণ্টায় ৩ জনের মৃত্যু