ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১০ ফেব্রুয়ারি) সূচকের পতন হয়েছে পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন হলো পুঁজিবাজারে। তবে সোমবার ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৬ ও ১৪৯১ পয়েন্টে।

ডিএসইতে সোমবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ২১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬১ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৬৬টির এবং ৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, এসকে ট্রিমস, অরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা, এডিএন টেলিকম, এসএস স্টিল, ওমেক্স, ইন্দো-বাংলা ফার্মা, গোল্ডেন হারভেস্ট ও  বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৭টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর।

সোমবার সিএসইতে ১৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এসএমএকে/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান