সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসইর লোগো।

walton

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৯ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে চার হাজার ৪৩৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১০২৩ ও ১৫০৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৭৪টির এবং অপরির্বতিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার।

এদিকে, রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ৪ হাজার ৪৪৮ পয়েন্টে অবস্থান করে।

রোববার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- লাফার্জহোলসিম, সিলকো ফার্মা, সিঙ্গার বিডি, নর্দান ইন্স্যুরেন্স, এডিএন টেলিকম, কপারটেক, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু স্টাফলার্স, সুহৃদয় ও ইসলামি ইন্স্যুরেন্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক কমে ১২ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২২টি কোম্পানির, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
এসএমএকে/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
চট্টগ্রামে করোনা চিকিৎসায় যুক্ত হচ্ছে ইম্পেরিয়াল-ইউএসটিসি
নিরানন্দ ঈদের দিনগুলোতে ফাঁকা সাভারের বিনোদন কেন্দ্র
যুক্তরাষ্ট্রে মৃত্যু সংখ্যা লাখ ছুঁই ছুঁই
হেরোইনসহ গ্রেপ্তারের পর ক্রিকেট থেকে নিষিদ্ধ লঙ্কান পেসার
নদীর পাড়ে ঈদ বিনোদন


হবিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আটক ৪
জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু
শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ