পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই-সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৭৪ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২৩৭ পয়েন্ট বেড়েছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫১৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭, ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৫ ও ১৫৪৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩৮ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৮০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৪৪টির এবং ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা,  খুলনা পাওয়ার, বিকন ফার্মা, বিবিএস, এসএস স্টিল, পাইওনিয়ার ইনস্যুরেন্স, এসকে ট্রিমস, এনবিএল ও কর্ণফুলি ইনস্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৭১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৮টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
এসএমএকে/এসএইচ

জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু
শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ
মঠবাড়িয়ায় তরুণীকে অপহরণ ও ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার


ঈদের দিনেও বিষোদগারের রাজনীতি থেকে বের হয়নি বিএনপি
ঈদেও থেমে নেই সিএমপির সদস্যরা
প্রকৌশলী দেলোয়ারের হত্যাকারীদের বিচার চায় টিআইবি
ভোলায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
বরগুনায় প্রকাশ্যে পিটিয়ে কিশোর হত্যা