পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই, সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৮২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২৩০ পয়েন্ট বেড়েছে। 

বৃহস্পতিবার (১৬  জানুয়ারি) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। 

এদিন ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ১৫০ পয়েন্ট। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৬ ও ডিএসই-৩০ সূচক পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৪০ ও ১ হাজার ৪০৭ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৪২ কোটি টাকার।

আজ ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১১২টির। অন্যদিকে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম, এডিএন টেলিকম, সী পার্ল, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন, রিং শাইন, বিকন ফার্মা, খুলনা পাওয়ার এবং স্ট্যান্ডার্ড সিরামিক।

অন্যদিকে এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৬২৩ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২১৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৫টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। 

আজ সিএসইতে ৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে তা ১ কোটি টাকা বেশি। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
এসএমএকে

চট্টগ্রামে প্রথমবারের মতো করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি
অধ্যক্ষ নিলুফার মঞ্জুরের মৃত্যুতে বসুন্ধরা পরিবারের শোক
ইবনে খালদুনের জন্ম, নেহরুর প্রয়াণ
খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন মান্না
রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু


করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু