সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই

walton

ঢাকা:  সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৭ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর আধা ঘন্টা পর অর্থাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে চার হাজার ৩৩৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ৯৮৪ ও ১৪৫১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৭৪টির এবং অপরির্বতিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার।

এদিকে মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমতে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক  কমে ৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ১২ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর  সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৪৫ পয়েন্টে অবস্থান করে।

মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- এডিএন টেলিকম, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, এসএস স্টিল, কপারটেক, লাফার্জহোলসিম, খুলনা পাওয়ার, শাহজালাল ব্যাংক  ও স্ট্যান্ডার্ড সিরামিক।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ৯ পয়েন্ট  বেড়ে ১৩ হাজার ২৪৩ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক কনে ৫ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ২২টি কোম্পানির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, জানুয়ারি  ০৭, ২০২০
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান
মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইটভাটার মালিক-কর্মচারীর মৃত্যু
আড়াইহাজারে দগ্ধ চা দোকানির মৃত্যু
খুমেক ল্যাবে ৬ পুলিশসহ ১০ জনের করোনা শনাক্ত
আলমডাঙ্গায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 


ত্রিপুরা রাজ্যে মৃদু ভূমিকম্প অনুভূত
পঞ্চগড়ে ৮ মোটরসাইকেল আরোহীকে জরিমানা
সিলেটে ভূমিকম্প অনুভূত 
মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
ভূমিকম্পে কাঁপলো ভারতের মণিপুর