পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৫৯ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১৬৩ পয়েন্ট কমেছে। একই সঙ্গে উভয় বাজারে পতন হয়েছে লেনদেনেও।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এদিকে বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসই পরিচালনা পর্ষদের বৈঠকের ঠিক পরের কার্যদিবসে সূচকের ব্যাপক পতন হতাশ করেছে বিনিয়োগকারীদের। বাজার স্থিতিশীলতায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

অপরদিকে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪০০ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৫ ও ১৪৮০ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯২ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৬ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৫২টির শেয়ার ও ইউনিট দর। দর কমেছে ২৬৯টির এবং ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি খুলনা পাওয়ার, লাফার্জহোলসিম, ব্যাংক এশিয়া, ন্যাশনাল টিউবস, সিটি ব্যাংক, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বিকন ফার্মার, এসএস স্টিল, স্ট্যান্ডার্ড সিরামিক এবং ট্রাস্ট ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ৯ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
এসএমএকে/এএ

টানা দ্বিতীয়বার সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ
রাজাপু‌রে পু‌লিশ‌কে কু‌পি‌য়ে জখম
করোনায় শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের ইমামুল কবীরের মৃত্যু
ফ্লয়েডের এমন মৃত্যু মেনে নিতে পারছেন না ওবামা
সোনাইমুড়ীতে ২৭টি অস্ত্রসহ গ্রেফতার ২ 


করোনায় ভারতে নতুন আক্রান্ত ৭৯৬৪, মৃত্যু ২৬৫ জনের
মহাদেবপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত 
১ কেজি রেণুতে লাখো মাছের পোনা, দাম গড়ে ৪৫ হাজার
জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র
করোনা মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল ব্রাজিল